May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

এবার এই জুতো পড়লেই ফোন চার্জ!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মেরিকার পেনসিলভানিয়ার কার্নেগি মেলন ইউনিভার্সিটির সাবেক শিক্ষার্থীরা এমনই একটি ইনসোল তৈরি করেছেন। জুতায় লাগিয়ে ঘণ্টাখানেক হাঁটলে যে শক্তি তৈরি হবে, তাতেই ফোন চার্জ হয়ে যাবে। বাসা থেকে বের হওয়ার সময় ফোনটা কিন্তু কেউ বাসায় রেখে যান না অবশ্যই। গন্তব্যে পৌঁছানোর আগেই আপনার সেলফোনটি রিচার্জ হয়ে যাবে।

দিনগুলোতে হয়তো এটা নিয়ে আর চিন্তায় পড়তে হবে না আপনাকে। সে জন্য অবশ্য আপনাকেই একটু কষ্ট করতে হবে। বিশেষ ধরনের সোল লাগানো একজোড়া জুতা পায়ে গলিয়ে হাঁটবেন শুধু। ব্যস, তাতেই আপনার ফোন পর্যাপ্ত চার্জ পেয়ে যাবে।

এর আগে টেক্সাসের হাউসটনের রাইস ইউনিভার্সিটির মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্ররাও হাঁটতে হাঁটতে উৎপন্ন চার্জ সঞ্চয়ের প্রযুক্তি আবিষ্কারের চেষ্টা করেছিলেন। ২০১৩ সালে তারা পেডিপাওয়ার নামে একটি যন্ত্রও তৈরি করেছিলেন, যা দিয়ে দূরবর্তী এলাকায় মেডিকেল যন্ত্রাংশ চার্জ দেওয়া সম্ভব।

তাদের দাবি, দ্য সোল পাওয়ার এনসোল নামে এই সোল জুতায় লাগিয়ে ঘণ্টাখানেক হাঁটলে যে শক্তি তৈরি হবে, তাতেই ফোন চার্জ হয়ে যাবে। এ সোলগুলো যে কোনো সাইজের জুতার মধ্যেই লাগানো যাবে। তবে এগুলো এখনও প্রস্তুতি পর্বেই আছে।জুতার বাইরে একটি শক্তি-সঞ্চয়ী যন্ত্র লাগানো হবে, যাতে হাঁটার সময় উৎপন্ন গতিশক্তি বিদ্যুৎশক্তিতে পরিণত হবে। ক্ষুদে আকৃতির একটি জেনারেটর এ কাজ করবে। জুতার ফিতার সঙ্গে লাগানো তারের মাধ্যমে শক্তি বাইরে স্থাপিত ব্যাটারিতে গিয়ে জমা হবে। আর পাওয়ার প্যাক নামে এ ব্যাটারি ইউএসবি পোর্টে আপনার স্মার্টফোনটি শুধু লাগিয়ে দিলেই দরকারের সময় চার্জ করে নিতে পারবে।

Related Posts

Leave a Reply