May 6, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এই যন্ত্রে পার পাবে না কোন অপরাধীই 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

পরাধ করে এখন আর সহজে পার পাওয়া যাবে না। আদালতে মাসের পর মাস আপনার অপরাধ প্রমাণেরও দরকার হবে না। দরকার হবে না ডিমান্ডের। সে কাজটি এবার করবে যন্ত্র। ডিএনএ পরীক্ষা করার অত্যাধুনিক যন্ত্র দিয়েই মাত্র ৯০ মিনিটের মধ্যে শনাক্ত করা যাবে অপরাধীকে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের আরিজোনা রাজ্যে পরীক্ষামূলকভাবে এমনি যন্ত্র র‌্যাপিড এইচআইটি শনাক্ত করতে ব্যবহার করা হচ্ছে। খুব তাড়াতাড়ি যুক্তরাষ্ট্রের সবকটি রাজ্যে এ যন্ত্রটি বসানোর ভাবনা রয়েছে দেশটির হোমল্যান্ড সিকিউরিটি, ডিফেন্স এবং জাস্টিস বিভাগের। অবশ্য এর আগেই চীন, রাশিয়া, অস্ট্রেলিয়া আড়াই লাখ ডলার মূল্যের এ যন্ত্রটি পরীক্ষামূলকভাবে বসিয়ে আশানুরূপ ফল পায়।

সম্ভাব্য অপরাধীর দাঁত, ঘাড়, হাত, সিগারেটের অংশ, কাপড় এবং অন্যান্য জিনিস থেকে নেয়া নমুনা বিশ্লেষণ করে যন্ত্রটি সিদ্ধান্ত দেয়। যদি লাল সংকেত দেখায় তবে পরীক্ষিত ব্যক্তিটি অপরাধী, আর সবুজ সংকেত মানে নির্দোষ।

যন্ত্রটি ব্যবহারকারীদের একজন জেনিফার লিংক বলেন, যন্ত্র যদি কোনো সময় বিকল হয়ে যায় তখন কী করা হবে তা এখনই ভেবে রাখা উচিত। আমরা এমন কিছু কেস পেয়েছি যাতে দেখেছি অপরাধীদের ঠিকভাবে শনাক্ত করা যাচ্ছে না। অপরাধী নিজের অপরাধ স্বীকার করার পরেও যন্ত্রটি তাকে নির্দোষ বলছিল।

Related Posts

Leave a Reply