May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জন্মনিয়ন্ত্রণ না করায় মৃত্যুদণ্ড, তাও জিরাফের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খন সমগ্র বিশ্বজুড়ে মৃত্যুদণ্ড দেওয়ার বিষয়ে প্রতিবাদ মুখর হয়ে উঠছে ঠিক তখনই মৃত্যুদণ্ড দেওয়া হলো একটি অবলা পশু জিরাফকে।এমন মৃত্যুদণ্ডের কথা হয়তো কেও আর কখনও শোনেননি। কিন্তু এবার শুনবেন এমনই একটি আশ্চর্যজনক ঘটনার কথা। ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে এমন একটি ঘটনা ঘটেছে। যে ঘটনা নিয়ে বিশ্বজুড়েই প্রতিবাদ হয়েছে। সেখানকার মানুষের চরম প্রতিবাদের পরও ২ বছর বয়সী একটি জিরাফের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের একটি চিড়িয়াখানায় সুস্থ্য-সবল একটি জিরাফের এই মৃত্যুদণ্ড রায় কার্যকর করা হয়। ম্যারিয়াস নামে ওই জিরাফটির মৃত্যু পরোয়ানা জারি হওয়ার পর প্রায় ২৭ হাজার মানুষ তাকে বাঁচিয়ে রাখার জন্য পিটিশনে স্বাক্ষর করে।

এ ছাড়াও বিভিন্ন পার্ক ও চিড়িয়াখানা তাকে নিতেও আগ্রহ প্রকাশ করে। কিন্তু তাতেও চিড়িয়াখানা কর্তৃপক্ষের মন গলেনি। রাজি হয়নি তারা। তাদের সিদ্ধান্তে অটল থেকে জিরাফটির মৃত্যুদণ্ড কার্যকর করে। চিড়িয়াখানা কর্তৃপক্ষের দাবি, তারা চিড়িয়াখানার ভেতরের জিরাফদের অন্তঃপ্রজনন প্রতিহত নিরুৎসাহিত করছেন। এ সিদ্ধান্তের আলোকেই জিরাফটির মৃত্যুদণ্ড দেওয়া হয়।

চিড়িয়াখানা কর্তৃপক্ষের কাছে জিরাফটির জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা করার প্রস্তাবও দেওয়া হয়েছিল। কিন্তু এতে জিরাফটির জীবনযাত্রার মান কমে যাওয়ার অজুহাত তোলে কর্তৃপক্ষ। অবশেষে জিরাফটিকে প্রকাশ্যে গুলি করে হত্যা করে কোপেনহেগেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

Related Posts

Leave a Reply