May 4, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

কাজ হবে দশভুজায়

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ঘরে থাকুন কিংবা বাইরে, পেট ঠান্ডা রাখতে রান্নাঘরে আপনাকে ঢুকতেই হবে। এই এক রান্নার পেছনে খরচ করতে হয় অনেকটা সময়। এরপর রান্নাঘর পরিষ্কার রাখা আরেক ঝামেলার ব্যাপার। নিত্যদিনের এসব ঝামেলা চাইলেই সহজ করতে পারেন। চলুন জেনে নেই কিছু সহজ সমাধান।

সিঙ্কে জ্যাম লেগে যাওয়া ভীষণ সমস্যার সৃষ্টি করে। এই সমস্যার সমাধান হচ্ছে ভিনেগার ও বেকিং সোডা। দু কাপ গরম পানিতে এক ক্যাপ ভিনেগার ও এক কাপ বেকিং সোডা ছেড়ে সিঙ্কে ঢেলে দিন। মাত্র দু মিনিটেই সিঙ্কের জ্যাম খুলে যাবে। বেকিং সোডা দিয়ে সিঙ্ক ধুতেও পারেন। চকচক করবে!

যেকোনো স্ন্যাকস তৈরিতে প্রয়োজনীয় উপাদান হলো চিজ। ফ্রিজে বেশিদিন চিজ ভালো রাখতে এ্যালুমিনিয়ামের ফয়েল প্যাকে মুড়ে রাখুন। অনেকদিন পর্যন্ত ভালো থাকবে।

রান্নাঘরে নানান কারণে দুর্গন্ধ হতে পারে। এই দুর্গন্ধ দুর করতে এক টুকরো লেবু রান্নাঘরের এক কোণে রেখে দিন। অথবা সামান্য গরম পানিতে দু-তিন ফোঁটা ভ্যানিলা এসেন্স আর সামান্য দারুচিনি জ্বাল দিন। আপনার পুরো ঘরে বেকারির মতো সুঘ্রাণ আসবে।

ফ্রাইপ্যানের কঠিন দাগ তুলতে সামান্য ভিনেগার ও পানি একসাথে মিশিয়ে জ্বাল দিন। সহজে দাগ উঠে যাবে। অথবা সামান্য লবণ ও পানি একসাথে জ্বাল দিলেও কাজ হবে।

চপিং বোর্ড অনেক সময় পিচ্ছিল হয়ে যেতে পারে। এ থেকে ঘটতে পারে নানান ধরনের দুর্ঘটনা। তাই কিছু কাটার সময় হাত কাটার ভয় এড়াতে চপিং বোর্ডের নিচে একটি টাওয়াল বা কিছু রেখে দিন। চপিং বোর্ড পিছলে যাবে না। এছাড়া চপিং বোর্ডের উপরের অংশে লেবু ও বেকিং সোডা এক সাথে মিশিয়ে ঘষলে উপরের অংশের পিচ্ছিল ভাব দূর হবে। সাথে চপিং বোর্ড ঝকঝকেও হবে।

কোনো কারণে তরকারিতে বেশি তেল দিয়ে দিয়েছেন? এক কাজ করুন। দু তিনটা বরফ তরকারিতে ছেড়ে দিন। বরফের গায়ে সব তেল উঠে আসলে ঝটপট বরফ তুলে নিন। বরফ সব বাড়তি তেল শুষে নেবে।

Related Posts

Leave a Reply