May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

টাকার দেওয়াল তাও সাত ফুট উঁচু!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :  

ম্প্রতি চীনের এক গ্রামে টাকা দিয়ে তৈরি করেছিল প্রাচীর! সাত ফুট উঁচু ওই দেওয়ালটি থরে থরে সাজানো হয়েছিল টাকার বান্ডেল দিয়ে। আর টাকার অঙ্কটা ছিল ১৩ মিলিয়ন ইয়েনের ব্যাংকনোট।
চীনের সিচুয়ান প্রদেশের জিয়ানসি গ্রামের কৃষকরা তৈরি করেছিলেন টাকার ওই দেওয়ালটি। দেয়ালটির প্রতিটি ইঞ্চিতে থরে থরে ছিল কেবল টাকা। কেন এমন দেয়াল তৈরি করেছিলেন কৃষকরা? জিয়ানসির গ্রামীণ একটি সমিতি থেকে বিপুল পরিমাণ বার্ষিক লভ্যাংশ পাওয়ার খুশিতেই এমন আয়োজন ছিল কৃষকদের। সমিতির টাকা দিয়ে প্রাচীরটি বানিয়ে তারা লভ্যাংশ পাওয়ার আনন্দ প্রকাশ করেন এভাবেই।
প্রথমে ঝুড়ি ভরে ভরে সব টাকা নিয়ে যান সেনা কর্মকর্তাদের কাছে। সেখানে সেগুলো ইটের মতো থরে থরে সাজিয়ে সাত ফুট উঁচু দেওয়াল তৈরি করা হয়। আনন্দের বন্যা বইছিল তখন কৃষকদের মাঝে। তবে দেয়ালের চারপাশে কড়া নিরাপত্তা ব্যবস্থাও গ্রহণ করা হয়েছিল। এরপর চীনা নর্ববর্ষ উপলক্ষে লভ্যাংশের টাকা সব কৃষকের মাঝে বণ্টন করে দেয়া হয়।
টাকার ওই প্রাচীরটি তৈরি করতে কিন্তু বেশ কসরত করতে হয়েছে সবাইকে। এতে তাদের সময়ও লেগেছিল দুইদিন। দু’দিনের প্রচেষ্টায় প্রাচীরটি বেশ সুন্দরভাবে দাঁড়িয়ে যায়। আর তা দেখে খুশিতে ভরে ওঠে কৃষকদের মন।
জানা গেছে , ২০১০ সাল থেকে লভ্যাংশ দেওয়াটা ওই গ্রামেরই প্রথা হয়ে গেছে। গ্রামটির কৃষকরা মিলে খামারভিত্তিক ওই সমিতিটি পরিচালনা করে আসছেন। সমিতিটির শেয়ারহোল্ডার রয়েছেন মোট ৪৩৮ জন।
তবে সমিতি পরিচালনার জন্য সরাসরি যুক্ত না থাকলেও লভ্যাংশ পান অনেক গ্রামবাসী। সমিতিটি দিন দিন এর লভ্যাংশ বৃদ্ধি করেই যাচ্ছে। এরই মধ্যে সমিতিটি থেকে ছোট পরিসরে জলবিদ্যুৎ প্রকল্পে অর্থায়নও করা হয়েছে।
সমিতির সঙ্গে যুক্ত গ্রামের ওই কৃষকরা আরও বড় পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছেন সামনের দিকে।

Related Posts

Leave a Reply