May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

কলকাতা পুলিশের চূড়ান্ত ব্যর্থতা, হিট এন্ড রান মামলার মুক্ত সাম্বিয়া 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তিন বছর পর রেড রোডে হিট অ্যান্ড রান মামলার রায় ঘোষণা। ঘটনায় অভিযুক্ত সোহরাব সাম্বিয়াকে খুনের অভিযোগ থেকে অব্যাহতি দিল নগর দায়রা আদালত। এই ঘটনায় অভিযুক্ত আরো তিনজন শাহনওয়াজ খান, নুর আলম ও মহম্মদ সোহরাবকে বেকসুর খালাস  করল আদালত। নগর দায়রা আদালতের বিচারপতি মৌমিতা চক্রবর্তী জানান, সাম্বিয়া সহ বাকি অভিযুক্তদের বিরুদ্ধে খুনের অভিযোগ থাকলেও সেই সম্পর্কিত তথ্য প্রমাণ পাওয়া যায়নি। যদিও অভিযুক্ত যে বেপরোয়াভাবে গাড়ি চালিয়েছিল সেই ব্যাপারে কোনও সন্দেহ নেই।

বিচারপতি জানান, ৩০২ ধারায় খুন এবং ৩০৭ ধারায় খুনের চেষ্টা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সাম্বিয়াকে। তার বন্ধু জনি ও শানুকে  অপরাধীকে আশ্রয় দেওয়ার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। সাম্বিয়াকে বেপরোয়া গাড়ি চালানোর মামলায় ২ বছরের জেল সঙ্গে ১লক্ষ ১০ হাজার টাকার জরিমানা ধার্য করিম বিচারপতি। 
এদিন সাজা ঘোষণার সময় বিচারপতি বলেন, অভিযোগ প্রমাণে ব্যর্থ পুলিস। চার্জশিটে থাকা ৩০২, ৩০৪ পার্ট ২, ৩০৭ সব ধারাই খারিজ করে দেন তিনি। জাজেস পাওয়ার টু প্রোনাউনস জাজমেন্ট অর্থাত্ বিচারপতি নিজের ক্ষমতায় ধারা বদলে ৩০৪A (গাফিলতিতে মৃত্যু) ও ৪২৭ (সরকারি সম্পত্তি ভাঙচুর) ধারায় সাজা ঘোষণা করেন।   

২০১6 সালে রেড রোডে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের রিহার্সালের সময় সাম্বিয়ার গাড়ির ধাক্কায় মৃত্যু হয় বায়ুসেনা অফিসার অভিমন্যু গৌরের। ব্যারিকেড ভেঙে অডি গাড়ি নিয়ে কুচকাওয়াজের  রিহার্সালে ঢুকে পড়ে সাম্বিয়া। পিষে দেয় ওই অফিসারকে।  বেপরোয়াভাবে গাড়ি চালানোর জন্যই এই ঘটনা ঘটে বলে প্রথমেই অভিযোগে আঙুল ওঠে। ওই ঘটনার এক সপ্তাহ পর গ্রেফতার হয় সাম্বিয়া সোহরাব।  ৮২ জন সাক্ষীর বয়ানের ভিত্তিতে ২০১৬-র ১১ মার্চ ব্যাঙ্কশাল কোর্ট সাড়ে ৩০০ পাচার চার্জশিট জমা দেয় কলকাতা পুলিসের হোমিসাইড বিভাগ। চার্জশিটে বলা হয়, সেদিন অডি গাড়িতে একজনই ছিল। সে হল সাম্বিয়া। চার্জশিটে সাম্বিয়ার বিরুদ্ধে ৩০২ (হত্যা), ২০১ (তথ্যপ্রমাণ লোপাট) ও ১২০বি (অপরাধমূলক ষড়যন্ত্র) ধারায় চার্জ গঠন করা হয়। পরবর্তীতে যুক্ত হয় ৩০৪ পার্ট ২, ৩০৭ ধারা।

২০১৭ মে মাসে ব্যাঙ্কশাল কোর্ট ধৃত সাম্বিয়ার বাবা মহম্মদ সোহরাব ও দুই সঙ্গী জনি এবং শানুকে মামলা থেকে অব্যাহতি দেয়।

Related Posts

Leave a Reply