May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

আপনি কি অলস? তাহলে এই সুখবর আপনার জন্য 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 
লস্য’ বলে শব্দটাকে মনে পড়ে? কত দিন যে তার সঙ্গে দেখা নেই আপনার! ‘কাজের সময়’ খেয়ে নিয়েছে ব্যক্তিগত বিশ্রাম? এক সময়ে দেখতে পেয়েছেন যে, সেই ‘কাজ’ নামক বস্তুটার বাইরে থাকার কালেও টের পেয়েছেন কাজই করে চলেছেন সারাদিন।
অবসর বলে যাকে জানেন, সেখানে খুটুর-মুটুর করে সাফ করছেন মোবাইলের ইনবক্স। মেল বক্স থেকে ডিলিট করছেন জাঙ্ক মেল। এই সব করতে করতে ভুলেই গিয়েছেন আপনার অভিধানেও ‘আলস্য’ বলে একটা শব্দ ছিল কোনও কালে।
আলস্য নিয়ে একবারেই অন্য কথা শোনালেন জর্জটাউনের অধ্যাপক-লেখক ক্যাল নিউপোর্ট। তার নতুন বই ‘ডিপ ওয়ার্ক’-এ তিনি তুলে ধরতে চেয়েছেন আলস্যের উজ্জ্বল দিকগুলো। নিউপোর্টের বক্তব্য, সারাদিনের কাজের পরে বাদ দিন আপনার মেল-চেক। বাদ দিন সোশ্যাল নেটওয়ার্কে পরিভ্রমণ। তনু্মন সঁপে দিন আলস্যের কাছে। কারণ, আলস্যই একমাত্র ওষুধ, আপনার রিজুভিনেশনের।
নিউপোর্ট তার বইতে শেখাতে চেয়েছেন নিজেকে ‘শাট ডাউন’ করার পদ্ধতি। এই উপলব্ধিতে তিনি পৌঁছেছেন দীর্ঘ গবেষণার পরে। নিউ পোর্টের বক্তব্য— কাজের দিনের শেষে অন্তত পক্ষে ১০ থেকে ১৫ মিনিট সময় দিন আলস্যকে। টান টান হয়ে শুয়ে থাকুন অথবা ফাঁকা করে ফেলুন মগজকে। আলস্য আসুক। আলস্য আসুক। কারণ সেই আপনাকে বাঁচাবে কালকের ক্লান্তি থেকে।

Related Posts

Leave a Reply