May 1, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বিশ্বাস না হলেও, এই সেনাবাহিনীতে চাকরি পেল ছাগল !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
বুঝ প্রাণী ছাগল।  সেই ছাগলকে যদি কোনো বাহিনীতে নিয়োগ দেয়া হয় তবে হাস্যেরসের খোরাক যোগানোর কথা।  অবশ্য সবকিছু ছাপিয়ে সেনাবাহিনীতে নিয়োগ দেয়া হয়েছে ছাগল।  বিশ্বাসযোগ্য না হলেও ঘটনাটি ঘটেছে ব্রিটিশ সেনাবাহিনীতে।

সেনাবাহিনীতে নিয়োগ পেয়ে নিজের নামের কলঙ্ক ঘোচালো একটি ছাগল। ব্রিটেন সেনাবাহিনীর রাজকীয় ওয়ালেশ রেজিমেন্টের প্রথম ব্যাটালিয়নে যোগ দিয়েছে ছাগলটি।

দেশটির রাজকীয় পশুপালন কেন্দ্র থেকে সেনাবাহিনীতে নিয়োগ দেয়া হয় ‘ফুসিলিয়ার লিওয়েলিন’ নামের ওই ছাগলটিকে।  এখন থেকে উইল্টশায়ারের লখনৌ সেনাঘাঁটিতে থাকবে লিওয়েলিন। বিভিন্ন অনুষ্ঠানে সেনাদের সাথে দায়িত্বও পালন করবে।

গত বছরের মে মাসে দ্বিতীয় ব্যাটালিয়নে থাকা আরেকটি ছাগল ল্যান্স কর্পোরাল জি উইলিয়ামের মৃত্যুর পর তার স্থলাভিষিক্ত হলো লিওয়েলিন। এর আগে ছাগল বিভাগের মেজর ফুসিলিয়ার ম্যাথিউ আউনের অধীনে প্রাথমিক প্রশিক্ষণ শেষ করে নিয়োগপ্রাপ্ত ছাগলটি।  ১৮৮৯ সালে সংঘটিত যুদ্ধ ‘ব্যাটেল অব রকস ড্রিফট’ এর সেনাদের স্মরণে একটি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রথমবারের নেতৃত্ব দেবে লিওয়েলিন।

সেনাবহিনীর তরফে জানানো হয়েছে, দুরুহ এক জরিপ শেষে রাজকীয় পশুপালনকেন্দ্র থেকে নির্বাচন করা হয়েছে সেনাতে নিয়োগ পাওয়া ছাগটি। এটি দেখতে অন্যান্য ছাগলের চেয়ে অন্যরকম মনে হওয়ায় পছন্দ করা হয়।

প্রতিদিন এটিকে ছাগল বিভাগের প্রধানের অধীনে ব্যায়াম করানো হবে।  এটির পরিচ্ছন্নতা ও স্বাস্থ্য পরীক্ষা নিশ্চিত করা হবে।  সেনা-সংক্রান্ত দায়িত্ব পালনের পাশাপাশি ছাগলটিকে লন্ডনে ব্রিটিশ রানীর জন্মদিনে আমন্ত্রণ জানানো হয়েছিল।

রাজকীয় ছাগল প্রথা ১৮৪৪ সালে প্রথম চালু করেন রানী ভিক্টোরিয়া।  ধারণা করা হয়, ১৭০০ সাল থেকেই সেনাবাহিনীর কুচকাওয়াজে পশুদের অংশগ্রহণ শুরু হয়।

Related Posts

Leave a Reply