April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

জানেন কি হিটলার বিকলাঙ্গ ছিলেন!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

অ্যাডলফ হিটলারের বেশ কিছু পুরনো মেডিক্যাল নথিপত্র থেকে জানা গেছে, হিটলার বিকলাঙ্গ ছিলেন। মূলত ক্ষমতা গ্রহণের অনেক আগে হিটলার যখন জেলে গিয়েছিলেন সে সময়েই এ বিষয়টি ধরা পড়ে যে তার পুরুষাঙ্গের একটি ‘টেস্টিকল’ নেই। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে দ্য টেলিগ্রাফ। জার্মান এক ইতিহাসবিদ জানিয়েছেন হিটলারের এ বিকলাঙ্গতার বিস্তারিত। তিনি জানান, ১৯২৩ সালে হিটলার যখন গ্রেপ্তার হন সে সময়ই জেলখানার নিয়ম অনুযায়ী তাকে শারীরিক পরীক্ষা করা হয়। আর তাতেই জানা যায় তার পুরুষাঙ্গের একটি টেস্টিকল (ছোট বলের মতো অংশবিশেষ) নেই।

অতীতে হিটলারের এ বিষয়টি নিয়ে ব্রিটিশ সৈনিকরা গান বেঁধেছিল। সে গানটির কথাই এবার সত্য বলে প্রমাণিত হলো বলে জানিয়েছেন ইতিহাসবিদরা।

হিটলারের পুরনো মেডিক্যাল রেকর্ডটি এতদিন অত্যন্ত গোপনীয়তার সঙ্গে রক্ষিত হয়েছিল। এ ধরনের মেডিক্যাল রেকর্ড সাধারণত প্রকাশের কোনো বিধান নেই। তাই দীর্ঘদিন সেই রিপোর্টটি চাপ পড়ে ছিল। কিন্তু এবার হিটলারকে মেডিক্যাল পরীক্ষার পর প্রস্তুতকৃত সেই রেকর্ডের অংশবিশেষ থেকে এ তথ্য জানা গেছে।

হিটলারের এ মেডিক্যাল চেকআপটি করা হয়েছিল ১৯২৩ সালের ১২ নভেম্বর। ল্যান্ডসবার্গ জেলখানায় প্রবেশের সময় হিটলারের সেই চেকআপ সম্পন্ন হয়। পরবর্তীতে রেকর্ডটি গোপনীয় দলির হিসেবে থাকলেও ২০১০ সালে তা এক নিলামে বিক্রি হয়ে যায়। আর সে রেকর্ড দেখেই গবেষকরা এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন।তবে হিটলার কিভাবে এ অঙ্গটি হারালেন। ২০০৮ সালে এক ইতিহাসবিদ জানান, হিটলার প্রথম মহাযুদ্ধে আঘাত পেয়ে এ অঙ্গটি হারান। হিটলারের ছোটবেলার চিকিৎসকের রেকর্ডপত্রেও এ বিষয়টির প্রমাণ পাওয়া যায়। কারণ সে সময় চিকিৎসক তাকে সম্পূর্ণ সুস্থ বলেই রেকর্ডে তুলে ধরেছিলেন। তবে এ বিষয়টি অন্যকোনো বিরল কারণেও হতে পারে বলে জানান চিকিৎসকরা।

Related Posts

Leave a Reply