May 1, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular

মোদিকে বাণিজ্য ধাক্কা ট্রাম্পের !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

মেরিকার বাজারে ভারতের পণ্য রফতানিতে অগ্রাধিকারমূলক বাজার সুবিধা (জিএসপি) বাতিল করলেন ট্রাম্প। মার্কিন কংগ্রেসকে লেখা এক চিঠিতে এ কথা জানিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিঠিতে ট্রাম্প বলেন, ভারতের বাজারেমার্কিন পণ্যের যৌক্তিক প্রবেশাধিকার নিশ্চিত করতে দিল্লি ব্যর্থ হয়েছে। ফলে তাদের জিএসপি সুবিধা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা।

বর্তমানে এই সুবিধার আওতায় বছরে ৫.৬ বিলিয়ন ডলারের পণ্য বিনাশুল্কে আমেরিকায় রফতানি করে ভারত। জিএসপি সুবিধার আওতায় থাকা তুরস্কের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিতে চলেছে মার্কিন প্রশাসন। ওয়াশিংটন মনে করছে, তুরস্ক অর্থনৈতিকভাবে অনেক এগিয়ে যাওয়ার শুল্কমুক্তবাণিজ্যের সুযোগ পাওয়ার প্রয়োজন এখন আর তাদের নেই। এমন এক সময়ে প্রেসিডেন্ট ট্রাম্প এই পদক্ষেপ নিলেন যখন চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের অবসান ঘটানোর চেষ্টা করছে মার্কিন যুক্তরাষ্ট্র।

জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সেস বা জিএসপির আওতায় উন্নয়নশীল দেশগুলোর কিছু নির্দিষ্ট পণ্য বিনাশুল্কে মার্কিন বাজারে প্রবেশাধিকার পায়। এই সুবিধা পাওয়ার জন্য কিছু শর্ত ঠিক করে দেয় ওয়াশিংটন। আমেরিকা মনে করছে, ভারত ও তুরস্ক নির্ধারিত সব শর্ত পূরণ করতে পারছে না।

 

Related Posts

Leave a Reply