May 8, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সৌদি যুবরাজ সালমানকে ‘গুন্ডা’ বললেন মার্কিন সিনেটর

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

সৌদি আরবে মানবাধিকার লঙ্ঘনের মাত্রা ক্রমাগত বেড়ে যাওয়ায় এবার কড়া হুঁশিয়ারি দিলেন মার্কিন সিনেটের একদল আইনপ্রণেতা। একইসঙ্গে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান বর্তমানে ‘গুন্ডা’ হয়ে গেছেন বলেও মন্তব্য করেন তারা। প্রসঙ্গত সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে জেনারেল জন আবিজাইদকে মনোনীত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন আইনপ্রণেতারা সৌদি আরবের বিরুদ্ধে নানান অভিযোগ তোলেন। ইয়েমেন যুদ্ধে সৌদির ভূমিকা, মহিলা মানবাধিকার কর্মীদের আটকে রেখে তাদের ওপর নির্যাতন চালানো এবং তুরস্কের কনস্যুলেট অফিসে সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যার বিষয়ে সৌদি আরবের সমালোচনা করেন তাঁরা। সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা যুবরাজ সালমানই দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর বর্বরোচিত সামরিক আগ্রাসন চাপিয়ে দিয়েছেন বলে মনে করা হয়। এছাড়া, যুবরাজ সালমান গত অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন বলে অভিযোগ রয়েছে।

রিপাবলিকান সিনেটর জিম রিশ বলেন, সৌদি আরব যেসব কাজ করছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। রিপাবলিকান সিনেটর মার্কো রুবিও বলেন, মোহাম্মদ বিন সালমান পুরোপুরি গুণ্ডা হয়ে গেছেন। সম্পর্ক রক্ষা করা যত গুরুত্বপূর্ণই হোক না কেন এই ধরনের বেপোরোয়া এবং নির্মম ব্যক্তির সঙ্গে কাজ করা খুবই কঠিন বলেও মন্তব্য করেন তিনি।

 

Related Posts

Leave a Reply