April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

মুখের যেকোন ঘা সেরে উঠবে এই ঘরোয়া টোটকায়

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মুখের ভেতরের অংশে আলসার বা ঘা হলে তা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। নিজের পছন্দের কেন, কোনো খাবারই তখন মুখে তোলা দুরূহ হয়ে ওঠে। কিছু খেলেই মুখের ভিতরটা জ্বলে ওঠে। ফলে সারাক্ষণ বিরক্ত মনে হতে থাকে।

মুখের ভেতরে ঘা হলে তা সারতে খানিক সময় লাগে। কারণ মুখের ভেতরে থাকা ব্যাকটেরিয়া ঘা হওয়া জায়গাটিকে সারিয়ে তুলতে বাধা দেয়। ফলে কখনও তা সারতে সপ্তাহ বা পক্ষও লেগে যেতে পারে।

আর যতক্ষণ না ঘা সারছে, ততক্ষণ শুকনো হোক বা তরল, কোনো কিছু খাওয়াই দুরূহ হয়ে ওঠে। আর তা সারাতে গেলে সবচেয়ে প্রথমে মুখের ভিতরের অংশ ব্যাকটেরিয়ার প্রভাবমুক্ত করতে হবে।

নানা কারণে মুখের ভিতরে ঘা হতে পারে। অপুষ্টি, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হওয়া, দুর্বল স্বাস্থ্য, কিছু নির্দিষ্ট খাবারের কারণে এগুলি হয়। এর থেকে বাঁচবেন কোন ঘরোয়া উপায় অবলম্বন করে তা জেনে নিন নিচের স্লাইড থেকে।

‘মাউথ আলসার’ সেরে উঠবে এই ঘরোয়া টোটকায়…..

লবণ : এক কাপ গরম জলে এক চিমটি লবণ ফেলে কুলকুচি ও গার্গল করুন। এতে ঘা হওয়া জায়গাটি তাড়াতাড়ি সেরে উঠবে। খাওয়ার আগে কুলকুচি করলে বেশি ফল পাবেন।
হলুদ : হলুদ গুঁড়ো নিয়ে তাতে সামান্য মধু মিশিয়ে সেই মিশ্রণ মুখের ভেতরে হওয়া ঘা-এ লাগান।
টমাটো : খাবারের সঙ্গে পাতে কাঁচা টমাটো খাওয়া অভ্যাস করুন। কয়েক দিন খেলেই মুখের ভেতরের ঘা সেরে যাবে।
অ্যালোভেরা : অ্যালোভেরার রস মুখের ভেতরে লাগাতে পারেন। এতে আরাম হবে ও ঘা সেরে যাবে।
ধনে পাতা : ধনে পাতা জলে ফুটিয়ে সেই পানি দিয়ে কুলকুচি করুন। দিনে কয়েকবার করে করলে আরাম পাবেন।
তুলসি পাতা : তুলসির পাতায় অনেক ও্ষধি গুণ থাকে। মুখে ঘা হলে কয়েকটি তুলসির পাতা চিবিয়ে নিন। তুলসি পাতার রসে ঘা সেরে যাবে।
জল দিয়ে গার্গল : প্রথমে গরম জলে গার্গল করে সঙ্গে সঙ্গে ঠাণ্ডা জলে গার্গল করতে পারেন। এই টোটকা কাজে দেবে। কয়েকবার পাল্টে পাল্টে করলে উপকার পাবেন।

Related Posts

Leave a Reply