May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

এক মুহূর্তে ‘আউট’ করে দেওয়ার ক্ষমতা রাখে এই ‘আউড’ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ধ্যপ্রাচ্যে খুবই সিরিয়াস একটি বিষয় ‘আউড’। বেশ কয়েক বছর ধরে একে নিয়ে আলোচনা চলছে ব্রিটেনে। এটা এক সুগন্ধী তরল যা ট্রপিক্যাল আগর গাছ থেকে প্রস্তুত করা হয়। ধারণা হল ভিফ , আউডের উৎপত্তিস্থল ভারতের আসামে। আগর গাছে ‘ফিয়ালোফোরা প্যারাসিটিকা’র সংক্রমণ ঘটলে এক ধরনের ঘন তরল বের হয়। এটি এক সুগন্ধী রেজিন। এর মাধ্যমে উদ্ভিদ নিজেকে বাঁচানোর চেষ্টা করে। দারুণ জনপ্রিয় সুগন্ধী আউডের মূল উপকরণই হলো এই রেজিন।

দক্ষিণ-পূর্ব এশিয়াজুড়ে এ গাছ মেলে। এগুলো ভারত ও বাংলাদেশে পাওয়া যায়। একে পৃথিবীর সবচেয়ে দামী গাছ বলে চিহ্নিত করা হয়েছে। তবে বিজ্ঞানীরা একে বিলুপ্তপ্রায় উদ্ভিদ বলে ঘোষণা দিয়েছেন। গোটা বিশ্বে বছরে আগর গাছের বাজার রয়েছে ৫ বিলিয়ন পাউন্ডের।

এই সুগন্ধী কেমন হবে তা নির্ভর করে গাছটি কোথায় বেড়ে উঠেছে। একে কিভাবে যত্ন দেওয়া হয়েছে বা প্রাকৃতিকভাবে এতে সংক্রমণ ঘটেছে কিনা। যে গন্ধ ছড়ায় তাকে উষ্ণ, কাষ্ঠময় এবং পচনশীল মূলের গন্ধ বলে মনে করা হয়। কোনো গাছের গন্ধ মিষ্ট আবার কোনোটা স্মোকি হয়। এখানে আগ্রহীদের জন্য বেশ কয়েকটি আউডের সঙ্গে আপনাদের পরচিয় করিয়ে দেওয়া হলো।

১. টম ফোর্ড নয়ির ডি নয়িরের গন্ধের সঙ্গে গোলাপ দারুণ যায়। রোমান্টিক ও উত্তেজন তো বটেই। বনের আঁধার যেন এতে ভেসে ওঠে।

২. অ্যাকোয়া ডি পার্মা কলোনিয়া আউড ইয়ু ডি কোলন কনসেন্ট্রি ত্বক ও মসলার গন্ধের সঙ্গে যায়। মোহনীয় এক জটিল গন্ধ ছড়ায় এটি।

৩. এরমেনগিল্ডো জেগনা ইন্দোনেশিয়ান আউড-এ আছে মৃগনাভী, বিশেষ ফল ও গুল্মের নির্যাস থেকে।

৪. বস বোটলড আউড সাম্প্রতিক সংযোজন। বেশ শক্তিশালী সুগন্ধী। এটা আপনাকে নতুন অনুভূতি দেবে।

৫. ডলসি অ্যান্ড গাব্বানা ভেলভেট ডেজার্ট আউড যখন বের হয়, তখন তা বিক্রির শীর্ষে চলে যায়। বিশেষ করে মধ্যপ্রাচ্যে এটি দারুণ চলে। আরব শেখদের পছন্দের আউডের একটি।

৬. ইউভেস সেন্ট লরেন্ট স্প্লেনডিড উড এক অনন্য সুগন্ধী যা নারী-পুরুষ উভয়ের জন্যে প্রযোজ্য। এলাচ আর জেসমিনের অপূর্ব সমন্বয় ঘটেছে এখানে।

৭. রিজ ব্ল্যাক উথ এই কম্পানির প্রথম দিকের সুগন্ধী। এটি বেশ জনপ্রিয়।

৮. ক্রিড রয়াল আউড তাদের জন্যেই ভালো যারা খুব বেশি ব্যবহার করতে চান না। স্যান্ডালউড ও পিপারের গন্ধে ভরে যাবে যদি মুখটা খোলেন।

৯. জো ম্যালোনি আউড অ্যান্ড বার্গামোট কোলন ইন্টেন্স-এ রয়েছে স্মোকিনেস। বিশেষ ফলের নির্যাস রয়েছে এতে।

১০. ভার্সেস আইড নয়ির ফর মেন নির্মাতার সেরা পণ্যের একটি। সতেজ ও মসলাদার গন্ধ বেরোয় এটা থেকে।

১১. ক্রিস্টিয়ান ডিওর লেদার আউডকে অনেকেই অ্যানিমেল বলে ডাকেন। এটা মোটেও কটু গন্ধের নয়। বরং বোতলটা যেন যৌন উত্তেজনায় ভরপুর।

১২. পোলো সুপ্রিম আউড-এ রয়েছে দারুচিনি ও মরিচের ঘ্রাণ। এতে ভারসাম্য আনা হয়েছে কাঠের মিষ্টি ও বিশেষ ঘাসের সহেজ নির্যাসে।

Related Posts

Leave a Reply