May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বিয়েতে ডাকলেই লাখ লাখ টাকা আয়!

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস : 

ত দিন মনে করা হতো, বিয়ে মানে শুধুই খরচ। এ বার বিয়ে থেকেই রোজগারের রাস্তা খুলে গেল  ভারতেই । রোজগার এতটাই করতে পারেন যে, আপনার বিয়ের খরচের পুরোটাই উঠে আসতে পারে।

এই বাজারে জমিয়ে বিয়ে করতে গেলে খরচের বহর যা দাঁড়ায়, তাতে অনেকেরই নাভিশ্বাস উঠে যায়। যাঁরা শেষমেশ সকলকে ডেকে, পাতপেড়ে এবং পেটপুরে খাইয়ে জাঁকিয়ে বিয়েটা করতে পারেন, তারা সকলেই একবাক্যে স্বীকার করতে বাধ্য হবেন, ‘‘অনেকগুলো টাকা গলে গেল।’’ যুগ, যুগ ধরে এই খরচ সামলেই সকলে বিয়ে করে আসছেন।

এইবারে সম্ভবত বিয়ের খরচ নিয়ে ধারণা বদলে যাবে। নিমন্ত্রণ করে রোজগারের রাস্তা খুলে যাচ্ছে ভারতে। একটি স্টার্টআপ বিজনেস সেই রাস্তা দেখাতে শুরু করেছে। হিসেব সহজ। বিদেশিদের বিয়েতে নিমন্ত্রণ করুন। তারা নিজেদের পকেটের পয়সা খরচ করে আপনার বিয়ে খেয়ে যাবে। এটা তাদের পর্যটনেরই অংশ।

ভারতে ‘জয়েনমাইওয়েডিং.কম’ নামে একটি ওয়েবসাইট এই নতুন ব্যবসা চালু হয়েছে। অস্ট্রেলিয়ার বাসিন্দা ওরসি পারকান্যি ভারতে বেড়াতে এসেছিলেন। একটি বিয়েবাড়ি দেখে তার সেখানে যাওয়ার ইচ্ছে হয়। কিন্তু নিমন্ত্রণ না-থাকায় যেতে পারেননি। এর পরে তিনি খোঁজখবর করে জানতে পারেন, তার মতো অনেকেরই এই অবস্থা হয়েছে। বহু বিদেশিই ভারতের বিয়ে সম্পর্কে নানা কথা শুনেছেন, নানা ছবি দেখেছেন। কিন্তু সামনে থেকে দেখার সৌভাগ্য তাদের কারও হয়নি। অথচ, ইচ্ছে রয়েছে পুরোদস্তুর। এখান থেকেই ব্যবসার আইডিয়া আসে ওরসির মাথায়।

একটি ওয়েবসাইট চালু করেন তিনি। বিয়ে আসন্ন, এমন পাত্র বা পাত্রী সেখানে বিয়ে রেজিস্টার করাতে পারেন। সাইটে গিয়ে বিদেশিদের বেছে নিতে হবে, তারা রেজিস্টার করা কোন বিয়েতে যেতে চান। সেইমতো দাম চুকিয়ে দিতে হবে অগ্রিম। বিশ হাজার টাকা থেকে শুরু বুকিং। এই প্যাকেজে বিয়ের সব অনুষ্ঠানে যোগ দেওয়া থেকে আতিথেয়তা, খাবার, থাকা— সব থাকছে। পাত্র বা পাত্রীপক্ষকে ওয়েবসাইটের পক্ষ থেকেই দিয়ে দেওয়া হবে নির্ধারিত অর্থ। অর্থাৎ, বিদেশিদের নেমন্তন্ন করে নিজের বিয়ে থেকে আয় করার সহজ উপায়। আপাতত মুম্বই, দিল্লি, জয়পুর, চেন্নাই এবং বেঙ্গালুরুতে এই কাজ শুরু হয়েছে। তবে সংস্থার তরফে জানানো হয়েছে, খুব দ্রুত কলকাতা-সহ দেশের সব বড় শহরে ব্যবসা ছড়ানো হবে।

Related Posts

Leave a Reply