May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

‘দেবতার বলি’, তাই খুলির ওপরটা গায়েব !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

গ্রিসের মাউন্ট লাইকায়নে আবিষ্কৃত হয়েছে ৩ হাজার বছরের পুরনো এক মানব কঙ্কাল। পুরাতত্ত্ববিদরা একে পরীক্ষা করে জানিয়েছেন, দেবতা জিউসের উদ্দেশ্যে তাকে উৎসর্গ করা হয়েছিল। হেলেনিক মিনিস্ট্রি অব কালচার, এডুকেশন অ্যান্ড রিলিজিয়াস অ্যাফেয়ার্স থেকে এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

মাউন্ট লাইকায়ন এক্সকেভেশন অ্যান্ড সার্ভে প্রজেক্টের পুরাতত্ত্ববিদরা সেখানে খননকার্য চালান। মাউন্ট লাইকায়ন এমনিতেই প্রাচীন গ্রিসের আকাশ ও বজ্রের দেবতা জিউসের উপাসনালয় হিসাবে পরিচিত। যে কঙ্কালটি পাওয়া গেছে তা একজন পুরুষ টিনএজারের।
২০০৭ সাল থেকে এখানে খনন চালাচ্ছেন বিজ্ঞানীরা। এখানে বিপুল পরিমাণ ছাই-ভস্ম মেলে। পাওয়া যায় পানের পাত্র, পশু ও মানুষের ছোট ছোট মূর্তি, মুদ্রা, ফুলদানি আর উৎসর্গকৃত প্রচুর পশুর পোড়া দেহের ছাই। বেশির ভাগই ছাগল ও ভেড়া উৎসর্গ করা হয়।

প্রধান গবেষক ইউনিভার্সিটি অব অ্যারিজোনার গ্রিক আর্কিওলজি বিভাগের প্রফেসর ডেভিড গিলম্যান রোমানো জানান, বেশ কিছু প্রাচীন অনেক উৎস থেকে জানা যায়, এখানে মানুষ উৎসর্গ করা হতো জিউসের জন্য। কিন্তু তার কোনো প্রমাণ মেলেন এতদিন। কিন্তু কয়েক সপ্তাহ আগে মানুষের হাড়গোড় মেলে।

প্রাচীন ইতিহাসবিদ পসানিয়াসের (১১০-১৮০ খ্রিষ্টাব্দ) লেখায় আছে, রাজা লাইকায়ন একটি শিশুকে দেবতার উদ্দেশ্যে উৎসর্গ করার সময় নেকড়েতে পরিণত হন। ওই রাজা জিউসের বেদিতে মানুষ আনেন তাকে উৎসর্গ করার জন্য। উৎসর্গকৃতের রক্ত বেদিতে ছড়িয়ে দেন। প্রায় সঙ্গে সঙ্গে তিনি মানুষ থেকে নেকড়েতে পরিণত হতে থাকেন।

তবে বিজ্ঞানীরা এখনও জানেন না, এই টিনএজারের দেহটি কি সেই কিংবদন্তির উৎসর্গকৃত মানুষটি নাকি। হয়ত এখানে আরো অনেক মানুষ উৎসর্গ করা হয়েছে। এর জন্য বিস্তৃত পরিসরে খননকার্য চালাতে হবে।

রোমানো জানান, এই টিনএজারকে আসলে উৎসর্গ করা হয়েছিল কিনা তাও নিশ্চিত জানা যায়নি। তবে এটা যে উৎসর্গের বেদি তা নিশ্চিত। এটা কোনো সমাধিস্থল নয়। কঙ্কালের খুলির ওপরের দিকের অংশটি সেখানে নেই বলেও জানান তিনি।

Related Posts

Leave a Reply