May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

স্বভাব যখন মস্তিষ্কের আয়তনে বাড়ায় কমায় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মানুষ বড়ই বিচিত্র।’ খুবই প্রচলিত কথা এটি। আসলেই তো সৃষ্টির সেরা মানুষের মধ্যে রয়েছে নানা পার্থক্য। শারীরিক গঠনে পার্থক্য তো রয়েছেই। স্বভাবের ক্ষেত্রেও একেক মানুষ একেক রকম। কারো সঙ্গে কারো মিল নেই। তবে সেই স্বভাবের সঙ্গেই সম্প্রতি শারীরিক গঠনে মিল খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাষ্ট্রের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানিয়েছেন, মানুষের স্বভাবগত বিষয়গুলো সত্যি সত্যি মস্তিস্কের আয়তনে প্রভাব ফেলে। সম্প্রতি এক গবেষণা চালিয়ে এমন প্রমাণই তারা পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ওই গবেষকেরা ৫০৭ জনের উপর গবেষণা চালিয়ে এমন দাবি করেছেন। তারা লক্ষ্য করেছেন, যে মানুষটি খুব ভাবপ্রবণ অর্থাৎ অহংকারী তার মস্তিস্কের উপরিভাগ অন্যদের তুলনায় কিছুটা ঢালু হয়ে থাকে। আবার যারা খুব উচ্ছল কিংবা আবেগপ্রবণ তাদের মস্তিস্কের আকার অন্যদের তুলনায় ভিন্ন।

গবেষক ডক্টর লুকা পাসামোন্টি জানিয়েছেন, বিষয়টির সম্পর্কে ভালো করে জানা গেলে তা মানুষের মনের খবর পেতে সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। এছাড়া মস্তিস্কে দেখা দেয়া সমস্যার বেলাতেও কার্যকর সমাধান মিলবে।

আসলে মানুষের জটিল মস্তিস্ক নিয়ে এখনও আঁধারেই রয়েছে আধুনিক বিজ্ঞান। বয়সের সঙ্গে সঙ্গে যেমন মস্তিস্কের পূর্ণতা আসে তেমনই বৃদ্ধ বয়সে মস্তিস্কের কার্যকারিতাও লোপ পেতে থাকে। এছাড়া জীবনের পুরোটা সময়েও কোনো মানুষ তার মস্তিস্কের সম্পূর্ণ ব্যবহার করতে সক্ষম হন না।

Related Posts

Leave a Reply