April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

রেকর্ড সংখ্যক অতিথির উপস্থিতিতেই কাল মোদির শপথ গ্রহণ !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

রেকর্ড সংখক অতিথির উপস্থিতিতে আগামীকাল শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। পাকিস্তান ব্যতিরেকে প্রতিবেশী দেশের রাষ্ট্রপ্রধানদের ছাড়াও আমন্ত্রণ জানানো হয়েছে কিরগিজিস্তানের প্রেসিডেন্ট এবং মরিশাসের প্রধানমন্ত্রীকেও। ২০১৪ সালে যেখানে ৫০০০ অতিথি সমাগম হয়েছিল এবার সেখানে সংখ্যাটা প্রায় ৬৫০০ জন।

শপথগ্রহণ অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ, ভুটানের প্রধানমন্ত্রী ড. লোটে তেশরিং, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মইথ্রিপলা সিরিসেনা, নেপালের প্রধানমন্ত্রী কে.পি.শর্মা ওলি, কিরগিজিস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকভ, মিয়ানমারের প্রেসিডেন্ট ইউ.উইন.মাইইন্ট, মরিশাসের প্রেসিডেন্ট প্রভিন্দ কুমার জুগনৌথ, থাইল্যান্ডের বিশেষ দূত গ্রিসাডা বুনার্ক।

বিদেশি রাষ্ট্র নেতাদের পাশাপাশি শপথগ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, জেডিএস নেতা কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ.ডি.কুমারস্বামী, আপ প্রধান ও দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, টিআরসে প্রধান তথা তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে.চন্দ্রশেখর রাও, কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, জেডিইউ প্রধান ও বিহারে মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ও ওয়াইএস জগন মোহন রেড্ডি, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জিকে। তিনি যাবেন না জানিয়ে দিয়েছেন। আমন্ত্রণ পাঠানো হয়েছে কংগ্রেস শাসিত কর্নাটক, মধ্যপ্রদেশ, পাঞ্জাব, ছত্তিশগড়, রাজস্থানের মুখ্যমন্ত্রীদেরও। যদিও তারা হাজির থাকবেন কি না তা পরিষ্কার নয়।

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে, এআইএডিএমকে নেতা কে.পনিরসলভম, শিরোমণি আকালি দল নেতা প্রকাশ সিং বাদল, লোক জনশক্তি পার্টি প্রধান রাম বিলাশ পাসওয়ানসহ এনডিএ শরিক দলের নেতাদের পাশাপাশি ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের পাশাপাশি রজনী কান্ত, কমল হাসানের মতো ফিল্ম জগতের ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে।

মোদি হলেন প্রথম বিজেপি নেতা-যিনি প্রথমবার পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করে দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হতে চলেছেন। এর আগে এই কৃতিত্ব ছিল দুই কংগ্রেস নেতার। একজন জওহরলাল নেহেরু, দ্বিতীয় ইন্দিরা গান্ধী। মোদির আগে অটল বিহারী বাজপেয়ী পরপর দুইবারের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও তার প্রথমবারের মেয়াদ ছিল ১৯ মাস।

Related Posts

Leave a Reply