April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

এ শহরে বাস করে মাত্র দুই জনা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

কিছুদিন আগে একটি খবর দিয়েছিলাম, একগ্রামে একাই বাস করেন একজন। আর এবার খবর হচ্ছে, একটি শহরে সর্বসাক্যুলে বাসিন্দা মাত্র দুইজন! কি অদ্ভুত ব্যাপার, তাই না? অথচ বিশ্বের অনেক শহর আছে, যেখানে মানুষ বৃদ্ধি পাওয়ায় রীতিমতো হিমশিম খেতে হয়।

তাহলে জানতে ইচ্ছে করছে নিশ্চয়, এই শহরটি কোথায়? আর কারাই বা এই শহরের বাসিন্দা? হ্যাঁ, এই শহরটির নাম এস্ত্রেল্লা। স্পেনের অ্যারাগন নামক পাহাড়ি অঞ্চলে অবস্থিত। যা একসময় স্পেনের প্রাণকেন্দ্রই ছিল। তবে কালের বিবর্তনে এটি এখন পরিত্যক্ত শহরেই পরিণত হয়েছে। যার ফলে এই শহরটির কথা খোদ স্পেনের মানুষই ভুলে গেছেন। তারা মনেও করতে পারেন না, এমন নামে তাদের একটি শহর আছে বা ছিল।

এদিকে এই শহরটি যখন কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছিল, তখন এই শহর ছেড়ে ধীরে ধীরে এর বাসিন্দারা ভিন্ন শহরে চলে যান। কিন্তু ব্যতিক্রম ছিল দু’জন। যারা এখনও নিঃসঙ্গতার ভেতরেও নিজেদের শহরকে ফেলে যেতে চান না। তারা হলেন কোলোমার ও সিনফোরোসা দম্পতি। এখানে তাদের সঙ্গি কয়েকটি কুকুর, বিড়াল আর অদ্ভুতদর্শণ মুরগী।

ওই দম্পতির কথা মতে, ‘একটা সময় এই গ্রামটিতে অনেক মানুষ ছিল। এখানে একটি স্কুল, পানশালা, দোকান, একজন শিক্ষক, একজন পাদ্রীসহ সবকিছুই ছিল। আমাদের দুজনের দেখা হয়েছিল একটি পানশালায় নৃত্যরত অবস্থায়। সেই থেকেই আমাদের একত্রে বসবাস শুরু। এই অঞ্চলে নতুন করে কোনো কাজের সৃষ্টি না হওয়ায় মানুষ অন্যত্র চলে যেতে শুরু করে। ১৯৫০ সাল থেকেই মানুষ চলে যেতে শুরু করে, আর ১৯৮০ সালের দিকে এসে আমরা শুধু নিজেদেরই দেখতে পাই এখানে। কেউ ছিল না আর।’

তারা বলেন, ‘আমরা একে অন্যের জন্য আছি এবং বছরে একবার এখানে তীর্থযাত্রীরা আসে। আবার অনেক ভ্রমনার্থী আসেন স্রেফ ঘোরার জন্য, তাদের সঙ্গেও দেখা হয় আমাদের। আমরা দূরে কোথাও গেলে নিজেদের ঘরের জন্য খারাপ লাগে। যখন আমরা আমাদের এই পাহাড়ি বাড়িতে ফিরে আসি তখন খুব আনন্দ হয়। এখানে আছে নিস্তব্ধতা আর বিশুদ্ধ বাতাস।’

Related Posts

Leave a Reply