April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular সফর

‘বিগারের’ দুঃখেই অঝোরে আছড়ে পড়ছে জলপ্রপাত 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

যে সকল ভ্রমণপ্রেমীরা পাহাড় পছন্দ করেন তাদের প্রধান আকর্ষন থাকে ঝরনা। পৃথিবীর নানা জায়গার ঝরনার সৌন্দর্য দেখাই তাদের কাজ। কিন্তু সমস্যা হচ্ছে তাদের যদি আপনি জিজ্ঞাসা করেন, পৃথিবীর সবচেয়ে সুন্দর জলপ্রপাত কোনটি?

এই প্রশ্নের উত্তর দেওয়া তার জন্য বেশ কঠিন, কারণ সব জলপ্রপাতের সৌন্দর্য এক রকম নয়। প্রতিটি ঝরনা তার নিজস্ব সৌন্দর্য ও কাহনি বহন করে। আর দেখার বিষয়টা তো আছেই।

তবে হা যদি প্রশ্ন করা হয়, সবচেয়ে ভিন্ন রকমের দেখতে জলপ্রপাত কোনটি?

এ ক্ষেত্রে সবার আগে যে নামটি সামনে চলে আসবে, তা হলো রোমানিয়ার দক্ষিণ-পশ্চিমে কারাস-সেভেরিন প্রদেশে (বোজোভিসি প্রশাসনিক অঞ্চল) মিনি নদীর উপরে অ্যানিনা পর্বতে অবস্থিত বিগার নামের জলপ্রপাত।

এই জলপ্রপাতটি এতটাই সুন্দর যে যদি বিশ্বের সব জলপ্রপাতের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয় সেই তালিকার উপরের দিকেই থাকবে বিগারের নাম। গত কয়েক বছরে জলপ্রপাতটি আন্তর্জাতিক জনপ্রিয়তা অর্জন করেছে। ২০১৩ সালের ওয়ার্ল্ড জিওগ্রাফি পত্রিকা বিশ্বের আটটি সবচেয়ে আশ্চর্যজনক জলপ্রপাত রেটিং প্রকাশ করেছে, যেখানে বিগার জলপ্রপাত প্রথম স্থানে ছিল।

স্থানীয় বাসিন্দারা একে আদর করে ডাকে মিনিস ক্যানিয়নের মিরাকল নামে। এটি একটি সুরক্ষিত জলপ্রপাত। ইজভুরুল বিগার ইংরেজিতে বিগার স্প্রিং, তবে বিগার ওয়াটারফল নামেই বেশি পরিচিত। এই জলপ্রপাতটি মাশরুমের মতো অস্বাভাবিক আকৃতির জন্য বিখ্যাত।

জলপ্রপাতটি মিনি নামের ছোট একটি নদী থেকে উৎপত্তি হয়েছে। এই নদীর পানি আট মিটার উপর থেকে নিচে মস এবং শৈবালে ঢাকা মাশরুম আকৃতির পাথরের উপরে এসে পরে। এখান থেকে জল  গোলাকার পাথরের গা বেয়ে অসংখ্য ধারায় নিচে নেমে আসে যা দেখতে অসাধারণ লাগে।

বিগার জলপ্রপাতের ইতিহাস:

এই জলপ্রপাতকে ঘিরে একটি দু:খের কাহিনী আছে। এই অঞ্চলে একটি কৃষক পরিবার বসবাস করতেন। তারা খুব অসুখী ছিল কারণ তাদের কোনো সন্তান ছিল না। তারা হতাশ হয়ে এক জিপসি ডাইনির কাছে সাহায্য চায়। সেই ডাইনি কৃষকের স্ত্রীকে এই ঝরনার জল পান করতে বলেন, আর এতে করে সে একটি সুস্থ স্ব্যস্থবান শিশু জন্ম দিতে পারবে।

কিন্তু একটি দুঃখজনক শর্ত ছিল তা হলো যদি কোনো মেয়ে শিশুর জন্ম হয় তবে সে কখনোই প্রেমে পড়বে না কারণ প্রেমে পরলে তার মৃত্যু হবে। মহিলা জল পান করে এবং সুন্দর একটি মেয়েকে জন্ম দেন।

কিন্তু মেয়েটি বিগার নামের এক যুবকের প্রেমে পরে, তখন মেয়েটির বাবা মা এই মেয়েকে মন্দ ভাগ্য থেকে রক্ষা করার চেষ্টা করেছিল, যার কারণে মেয়েটির বাবা মেয়েটিকে গুহার মধ্যে আটকে রাখার সিদ্ধান্ত নিয়েছিল।

বন্দি অবস্থায় মেয়েটি গুহার ভিতরে বসে কাঁদছিলো। সেই ডাইনি মেয়েটির কান্না শুনতে পেয়ে মেয়েটির কাছে এসে বলেছিল যে সে তাকে গুহা থেকে মুক্ত করতে পারবে না, তবে সে তাকে তার প্রিয়জনের সাথে পুনরায় একত্রিত করতে সাহায্য করবে। এইভাবে তাদের কষ্টের অবসান ঘটবে।

তখন ডাইনি মেয়েটির চুল চারদিকে ছড়িয়ে দিলো আর যার উপর মেয়েটির অশ্রু ঝরে পড়ে এই জলপ্রপাতের সৃষ্টি করলো। আর বিগারকে বাতাসে পরিনত করে ঝরনার জলের সাথে মিশিয়ে দিল। এবং দুজন একসাথে মিলেমিশে একাকার হয়ে গেল। আর এভাবেই তারা তাদের নিয়তি চিরতরে একত্রিত হয়ে হয়ে রইল। আর তৈরি হয়েছে বিগার জলপ্রপাত।  

Related Posts

Leave a Reply