May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali

শুনেছেন কখনও গিটার ছাড়া গিটার বাজানোর আজব প্রতিযোগিতা!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

গিটার নেই। অথচ গিটারের প্রতিযোগিতা। টানা তিনবার সেই প্রতিযোগিতায় রানার্স আপ ছিলেন আমেরিকার ম্যাট বার্নস। এবার তিনিই চ্যাম্পিয়ন। প্রশ্ন হলো কিন্তু কিভাবে?

তারস্বরে বাজছে মিউজিক। তাল মিলিয়ে গিটার বাজাচ্ছেন শিল্পীরা। কিন্তু মজার ব্যাপার হলো কোনো শিল্পীর হাতেই গিটার নেই। লাইভ সঙ্গীতের সঙ্গে শরীরী দোলা দেখলে মনে হবে, সত্যি সত্যিই তারা যেন রক কনসার্টে গিটার বাজাচ্ছেন। এরই নাম এয়ার গিটার।

মিউজিকের তালে তালে যার ভঙ্গিমা যত নিখুত, ওয়ার্ল্ড এয়ার গিটার প্রতিযোগিতায় তিনিই চ্যাম্পিয়ন। এবছর ফিনল্যান্ডের ওলুতে আয়োজিত এয়ার গিটার ফেস্টিভ্যালে চ্যাম্পিয়ন হলেন  আমেরিকার ম্যাট বার্নস। তার পয়েন্ট পয়ত্রিশ দশমিক সাত। উনিশশো ছিয়ানব্বই সালে, উত্‍সবের সূচনা লগ্ন থেকেই তিনি এয়ার গিটার নিয়মিত অংশ নেন।

ম্যাট বার্নস জানিয়েছেন, “আমি খুব খুশি হয়েছি। চ্যাম্পিয়ন হওয়ার জন্য এবছর আমি খুব পরিশ্রম করেছি। জানতাম চ্যাম্পিয়ন হবই। আর তাই হলাম।” খালি হাতে গিটার বাজানোর অভিনয় যে সহজ নয়, মানেন প্রতিযোগীরা। শিল্পীদের সঙ্গীত সম্পর্কে তাল-জ্ঞান না থাকলে, পারফেক্ট টাইমিং কখনই সম্ভব নয়। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে আয়োজিত হয় এই প্রতিযোগিতা। এবছর মূল পর্বে ছিলেন ১৫জন শিল্পী।

২১ বছরে পা দিল এয়ার গিটার ফেস্টিভ্যাল। বিশ্বজুড়ে বেড়ে চলা হানাহানি, রক্তপাত বন্ধ করতে, গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে এয়ার গিটার। দাবি সংগঠকদের। তাদের মতে মানুষ যদি আরো বেশি করে এয়ার গিটার বাজান, তাহলে মন থেকে মুছে যাবে হিংসা। সর্বত্র বিরাজ করবে শান্তি।

Related Posts

Leave a Reply