May 18, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

লিভার কিংবা হার্ট সব রোগই ধরবে এই ১ টাকার পেপার

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ক টুকরো কাগজ। যার দাম মাত্র ১ টাকা। আর তাতেই হচ্ছে ম্যাজিক। হ্যাঁ, ম্যাজিকই বটে। ওই পেপারে ধরা পড়ছে লিভার কিংবা হার্টের রোগ। একাধিক রোগ ধরা পড়বে এই পেপার দিয়ে একটা ছোট্ট টেস্টে।

রক্তে লাইপাজ এনজাইমের উপস্থিতি রয়েছে কিনা তা ধরা পড়বে এই টেস্টে। এমনই এক বায়োসেন্সর পেপার আবিষ্কার করেছেন বাঙালি বিজ্ঞানী উদয় মৈত্র। চিকিৎসা বিজ্ঞানে এ বায়ো সেন্সর যাতে একটা বড় ভূমিকা নিতে পারে, সেটাই অধ্যাপক মৈত্রের মূল উদ্দেশ্য। যাতে বিভিন্ন রোগের পরীক্ষা-নিরীক্ষার ক্ষেত্রে সুবিধা হয়। বিশেষ করে যে সব প্রত্যন্ত এলাকায় চিকিৎসার বিশেষ সুবিধা নেই। সেখানে এই পেপার খুবই কার্যকরী হবে। এমনটাই মনে করছে অধ্যাপক উদয় মৈত্র ও তাঁর সহযোগী ছাত্রী টুম্পা গোরাই। বেঙ্গালুরুর ইনস্টিটিউট অফ সায়েন্সে এই আবিষ্কার করেছেন তাঁরা।

বায়োসেন্সর হল একটি ডিভাইস, যাতে টিস্যু, এনজাইম ইত্যাদি ধরা পড়ে। বর্তমানে সস্তা ও সুলভ হওয়ার এর চাহিদা বেশ বেড়েছে। মূলত লাইপাজের উপস্থিতি ও পরিমাণ ধরা পড়বে এই পেপারে। লাইপাজ হল একটি গুরুত্বপূর্ণ এনজাইম, যা কোনও ফ্যাটি খাবারকে ভেঙে দিয়ে সহজপাচ্য করে। এই এনজাইম কম থাকলে যেমন হজমের সমস্যা হয়। একইসঙ্গে এই এনজাইম বেশি থাকলে লিভার নষ্ট করে দেয়। পেপারের রঙের পরিবর্তন দেখে ধরা পড়বে এনজাইমের উপস্থিতি।

Related Posts

Leave a Reply