May 21, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

তার পিছু নিয়ে ৪৫ বছর, শেষে অধরা চোরের কাছে হার স্বীকার মার্কিন গোয়েন্দাদের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

ডিবি কুপার বা ড্যান কুপার, নাম শুনলেই এখনও চোখ কপালে তোলেন মার্কিন গোয়েন্দারা। কারণ এই চোরের পাল্লায় পড়ে ঘাম ছুটেছে বহু আমেরিকান রহস্যভেদীর। বিশ্বের তাবড় তাবড় রহস্য সমাধানে সফল বিখ্যাত গোয়েন্দারাও একেবারে ডাঁহা ফেল ডিবি কুপার সংক্রান্ত তদন্তে। সম্পূর্ণ ব্যর্থ বিশ্ববিখ্যাত এফবিআই  গোয়েন্দারাও। ব্যর্থ বিশ্বজয়ী মার্কিন সেনাও।

কে এই ডিবি কুপার বা ড্যান কুপার? আমেরিকায় একে বলা হত চোরেদের মহারাজ। আর এই চোরের পাল্লায় পড়েই নাজেহাল অবস্থা হয়েছিল মার্কিন গোয়েন্দাদেরও। একটি বোয়িং ৭২৭ বিমান হাইজ্যাক করার পর মাঝ আকাশে দুই লাখ ডলারসহ প্যারাশুট নিয়ে প্লেন থেকে ঝাঁপ দেন কুপার। এর পর কী হল, কোথায় গেলেন তিনি, সে রহস্য আজও অজানা।

১৯৭১ সালের ২৪ নভেম্বর আমেরিকার পোর্টল্যান্ড এবং সিয়াটলের মধ্য আকাশে এ ঘটনা ঘটেছিল। উড়োজাহাজ ছিনতাই ও ডলার ছিনতাইয়ের অভিযোগে নানা ভাবে ড্যান কুপারের খোঁজ করেছে মার্কিন পুলিশ, এফবিআই গোয়েন্দা ও মার্কিন সেনারা। যেভাবে বিমান থেকে প্যারাশুট পড়ে ঝাঁপ দেয় কুপার ঠিক সেই ভাবেই সেই বিমান থেকে সেই স্থানেই জিনিসপত্র প্যারাশুটে ফেলে অনুসন্ধান করে মার্কিন গোয়েন্দা ও সেনারা। কিন্তু পরীক্ষা মত এলাকায় চিরুনি তল্লাশি করেও খোঁজ পাওয়া যায়নি কুপারের। এমনকি সেনা বাহিনী নামিয়ে প্রতিটি এলাকায় তল্লাশী চালায় মার্কিন গোয়েন্দারা। কিন্তু ব্যর্থতা ছাড়া কিছুই পাওয়া যায়নি। না কুপার, না টাকা, কেস বন্ধ হওয়া পর্যন্ত কিছুরই সন্ধান পায়নি এফবিআই গোয়েন্দারা।

৪৬ বছর পরেও সেই গল্প আজও লজ্জায় ফেলে মার্কিন গোয়েন্দাদের। ১৯৭১ সালের ২৪ নভেম্বরের পরে ড্যান কুপারকে আর কেউ দেখেনি।

তবে ৪৫ বছর ধরে হাল ছাড়েনি এফবিআই গোয়েন্দারা। তারা আমেরিকার পোর্টল্যান্ড থেকে সিয়াটল পর্যন্ত তন্ন তন্ন করে কুপারকে খুঁজে। এমনকি কাগজে বিজ্ঞাপণ দিয়ে, ছবি ছাপিয়েও তার নাগাল পায়নি গোয়েন্দারা।

মার্কিন গোয়েন্দারা গত বছর পর্যন্ত ড্যান কুপারকে খুঁজেছে । শেষ পর্যন্ত ২০১৬-র জুলাইয়ে ৪৫ বছর পরে হাল ছেড়ে দিয়ে এফবিআই বুঝতে পারে আর চেষ্টা করে লাভ নেই। পৃথিবী থেকে যেন উবে গেছে ড্যান কুপার। শেষ পর্যন্ত হার স্বীকার করে নেয় মার্কিন গোয়েন্দা ও মার্কিন সেনা।

Related Posts

Leave a Reply