April 29, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

পচে গেলেও ফেলবেন না টোমেটো, বাঁচাবে বিদ্যুতের খরচ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তদিন শুনে এসেছেন জল থেকে কিংবা হাওয়া থেকে বিদ্যুত্‍‌ উৎ‌পন্ন করা যায়। এবার যদি বলা হয় পচা টোমেটো থেকেও বিদ্যুৎ‌ উৎ‌পাদন সম্ভব, তাহলে অবাক হবেন? বিশ্বাস হবে না? তাহলে বলি কষ্ট করে হলেও বিশ্বাস করুন। কারণ আগামী দিনে পচে যাওয়া বা চাষের সময়ে নষ্ট হয়ে যাওয়া টোমেটো থেকেও ব্যাপক হারে বিদ্যুৎ‌ উৎ‌পাদন সম্ভব। বিদ্যুৎ‌ উৎ‌পাদনের এই নতুন উপায় আবিষ্কার করেছেন ভারতীয় বংশোদ্ভূত দুই গবেষক নমিতা শ্রেষ্ঠা, ভেঙ্কটরমন গাধামশেঠি এবং অ্যালেক্স ফগ।

দক্ষিণ ডাকোটা স্কুল অফ মাইনস অ্যান্ড টেকনোলজির নমিতা, দক্ষিণ ডাকোটার সহযোগী অধ্যাপক ভেঙ্কটরমন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের কেমিস্ট্রি মেজরের আন্ডারগ্রাজুয়েট অ্যালেক্সের একটি গবেষণায় এই তথ্য উঠে এসেছে। তাঁদের এই গবেষণা যদি সফল হয় তাহলে ভবিষ্যতে উপকৃত হবেন বহু মানুষ, বিশেষ করে কৃষকরা। এই গবেষণার তথ্য প্রকাশিত হয়েছে ক্যালিফর্নিয়ার সান ডিয়েগোতে আয়োজিত দ্য আমেরিকান কেমিকাল সোসাইটির ২৫১তম ন্যাশনাল মিটিং অ্যান্ড এক্সপোজিশনে।

হঠাৎ‌ করে সব ছেড়ে টোমেটো নিয়ে গবেষণা কেন? এ প্রশ্নের জবাবে ভেঙ্কটরমন জানান, কয়েক বছর আগে অ্যালেক্স এসেছিলেন ফ্লোরিডার ফোর্ট মায়ার্সে তাঁর ল্যাবে। অ্যালেক্স তাঁকে জানান, ‘তিনি কোনও স্থানীয় সমস্যা নিয়ে কাজ করতে চান। বিশেষ করে প্রতি বছর যে বিপুল পরিমাণে টোমেটো নষ্ট হয় সে ব্যাপারে তিনি কিছু করতে চান’।

নমিতা জানান, গবেষণা করতে গিয়ে আমরা দেখি, পচে যাওয়া বা অন্য কোনওভাবে খারাপ হয়ে যাওয়া টোমেটো যদি বায়োলজিকাল বা মাইক্রোবিয়াল ইলেক্ট্রোকেমিকাল কোষে ব্যবহার করা যায়, তাহলে তার থেকে শক্তিশালী বিদ্যুত্‍‌ উৎপাদন সম্ভব।

তিনি আরো জানান,  প্রতি বছর ফ্লোরিডায় ৩,৯৬,০০০ টন টোমেটো নষ্ট হয়। এই গবেষণা যদি শেষ পর্যন্ত সফল হয়, তাহলে কৃষকরাও উপকৃত হবেন। ১০ মিলিগ্রাম টোমেটো থেকে ০.৩ ওয়াট বিদ্যু উৎ‌পাদন সম্ভব। শুরুতে খুব কম মনে হলেও একবার সাফল্যে এলে ভবিষ্যতে এর থেকে আরও বেশি পরিমাণে বিদ্যুৎ‌ উৎ‌পাদন সম্ভব হবে। 

Related Posts

Leave a Reply