April 30, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

দিনমজুর থেকে ‘দ্য গ্রেট খালি’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমসঃ

কসময়ে দিনমজুর হিসেবে কাজ করা হিমাচল প্রদেশের একটি গরিব পরিবারের ছেলে কী ভাবে হয়ে উঠলেন ‘দ্য গ্রেট খালি’! ‘দ্যা ম্যান হু বিকেম খালি’ নামে একটি বইতে সেই সব তথ্যই তুলে ধরেছেন হিমাচল প্রদেশের সিরমোর জেলার ধিরাইনা গ্রামের এক গরিব পাঞ্জাবি রাজপুত পরিবারে ছেলে দলীপ সিংহ রাণা। ইনিই আজকের গ্রেট খালি।

সাল ১৯৭৯। সে বছর খরার কারণে স্কুলের ফি দিতে না পারার জন্য স্কুল থেকে বের করে দেওয়া হয় তাকে। তখন দিন মজুরের কাজ করার পাশাপাশি বাবার চাষের কাজেও সাহায্য করতেন। আট বছর বয়স থেকেই মজুরের কাজ শুরু করেন খালি। এর জন্য মজুরি হিসেবে দৈনিক ৫ টাকা পেতেন। সাত ভাইবোন। ছোটবেলায় খালি অ্যাক্রোমেগালি নামে এক দুর্লভ রোগের শিকার হন। তার পর থেকেই তার চেহারায় পরিবর্তন আসতে শুরু করে। এই রোগের বিশেষত্ব হল, দেহের আকৃতি বিশাল হয়। মুখ লম্বাকৃতি হয়।

শিমলাতে নিরাপত্তারক্ষীর কাজ করতে করতেই ১৯৯৩-তে পাঞ্জাব পুলিশে যোগ দেন তিনি। কুস্তিগীর হতে চাওয়া খালি ৯৭ ও ৯৮ সালে পরপর দু’বার মিস্টার ইন্ডিয়া হন। ২০০০-এ প্রথম পেশাদার রেসলার হিসেবে ‘জায়ান্ট সিংহ’ নামে অল প্রো রেসলিংয়ে নামেন। ২০০৬-এ প্রথম ভারতীয় পেশাদার রেসলার হিসেবে ডব্লুডব্লুই-এর সঙ্গে চুক্তিবদ্ধ হন। ২০০৭-এ ডব্লুডব্লুই চ্যাম্পিয়ন। বর্তমানে ডব্লুডব্লুই থেকে বেতন পান ৭ কোটি টাকা। বোনাস ২ কোটি ১৪ লাখ এবং ব্র্যান্ড এনডর্সমেন্ট এর জন্য পেয়ে থাকেন ১৮ লাখ।

Related Posts

Leave a Reply