May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

নেই মামলা, এবার না খেয়েই মরতে হবে এখানকার আইনজীবীদের 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দারুণ সংকটে পড়েছেন জাপানের আইনজীবীরা। দেশের নাগরিকদের দ্রুতবিচার নিশ্চিত করার জন্য ১৫ বছর আগে জাপান সরকার আইনজীবীর সংখ্যা ব্যাপকভাবে বাড়ানোর উদ্যোগ নেয়। কিন্তু সে অনুপাতে মামলা না বাড়ায় বহু আইনজীবী এখন কর্মহীন অবস্থায় রয়েছেন।

ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সমাজের গতিশীলতা বাড়াতে দেশটির নীতিনির্ধারকরা গত ১৫ বছরে পশ্চিমি আইনি ব্যবস্থার আদলে আইনজীবীর সংখ্যা দ্বিগুণ করে ফেলেছেন। কিন্তু দেশটিতে মামলার সংখ্যা রেকর্ড পরিমাণ কমে গেছে। ফলে এ পেশায় আসা পুরাতন আইনজীবীরাই আর মক্কেল পাচ্ছেন না আর নতুনরা তো একেবারে বেকারই হয়ে পড়েছেন।

স্থানীয় একটি ল’ ফার্মের সহপ্রতিষ্ঠাতা শিনিচি সাকানো বলেন, কোনো সন্দেহ নেই যে এখন মক্কেল খুঁজে পাওয়া কতটা কঠিন হয়ে পড়ছে।

২০০৬ থেকে ২০১৪ সালের মধ্যে বেসরকারি আইনজীবীদের আয়-উপার্জন অর্ধেকে নেমে গেছে। ২০১৫ সালে জাপানে মোট আইনজীবীর সংখ্যা ছিল ৩৬ হাজার ৪১৫ জন। গত শতকের শেষের দিকের তুলনায় এটি দ্বিগুণ। এ সময়ের মধ্যে মামলা মোকদ্দমাও কমে গেছে ব্যাপকভাবে। জাপানে এখন প্রতি ১০ লাখ মানুষের বিপরীতে আইনজীবীর সংখ্যা ২৮৭ জন।

২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে জাপানে ফৌজদারি মামলা কমেছে ৩৬ শতাংশ। কিন্তু দেওয়ানি মামলা বেড়েছে ২.৫ শতাংশ এবং প্রশাসনিক মামলা বেড়েছে ৯.৬ শতাংশ। অনেক আইনজীবীই এখন অন্য কিছু করার কথা ভাবছেন। এ নিয়ে প্রশাসনও বেশ উদ্বিগ্ন।

Related Posts

Leave a Reply