May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular জানালা

‘বোরকা’-র ছবি ভাবলেই কিন্তু আপনি বোকা ! 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রওয়ের একটি বাসের ছবি নিয়ে বিশ্বব্যাপী তোলপাড়। সেখানকার অভিবাসন বিরোধী একটি গ্রুপের ফেসবুক পেইজে ওই ছবিটি শেয়ার করা হয়েছিল যা নিয়ে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়। বিশ্বব্যাপী ছবিটি প্রচুর শেয়ার হয়।

এই ছবিটি প্রথম দেখেই বলতে পারবেন ‘বোরকা’ নাকি বাসের সিট? ছবিটি ছিল একটি খালি বাসের। জোহান স্লাত্তাভিক নামের এক ব্যক্তি ছবিটি পোস্ট করে জিজ্ঞেস করেছিলেন “এটি দেখে মানুষ প্রথমে কী মনে করবে?”  এমন ব্যক্তির প্রশ্নের জবাবে অনেক পোস্ট আসতে শুরু করেছিল।

“আমিতো প্রথমে দেখে মনে করেছিলাম এখানে সব বোরকা পরা নারী বসে আছে। পরে দেখি এগুলো সব চেয়ার। নারীরা যে বোরকা পড়াটা বিপজ্জনক তা এখনো সবাই মনে করে” -লিখেছিলেন একজন।

যে গ্রুপে ওই ছবিটি পোস্ট করা হয় সেই গ্রুপটি পর্যালোচনা করে বেয়ার বলছেন “গ্রুপটা কিছুটা গোলমেলে মনে হয়েছে। তারা প্রচুর ভুয়া খবর শেয়ার করে “। ওই গ্রুপের বাইরে যখন ছবিটি শেয়ার হতে শুরু করলো অনেকে টুইটারে তাদের নিজস্ব মতামত দিতে শুরু করলেন।

জার্মানির একজন যেমন মন্তব্য করেন “ডানপন্থীরা এখন বাসের সিটের মাধ্যমে দেখবেন জাতির হুমকি”। অন্যদিকে ইতালির এক ব্যক্তি এই পোস্ট নিয়ে বলেন “নারীদের বোরকার ওপর আক্রমণ, কিন্তু এটাতো শুধুমাত্র বাসের সিট”

সিন্ড্রে বেয়ার নামে এক ব্যক্তি যখন ওই ছবিটি শেয়ার করে তখন সেটি আরো বেশি মানুষের দৃষ্টি আকষর্ণ করে। একটি বিজ্ঞাপনী সংস্থায় কাজ করেন বেয়ার। ওই গ্রুপটির সদস্য হয়ে ছবিটি শেয়ার   করা  খুব সহজ কাছ ছিল বলে জানান তিনি।

Related Posts

Leave a Reply