May 4, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

বড় জন্মদিন কেন অশনি সংকেত?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :  

প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্মদিন যে সব সময় আনন্দময় হয় তা নয়। কখনো কখনো জন্মদিনও তিক্ততা তৈরি করতে পারে। বিশেষ করে জন্মদিন যদি হয় ৩০, ৪০ কিংবা ৫০ বছরের তখন তা বয়ে আনতে পারে অশনি সংকেত।

বড় জন্মদিনের আগে বহু মানুষেরই মানসিকতায় অস্থিরতা কাজ করে। আর এ অস্থিরতা থেকেই জীবনে অনেক বড় বিষয় তৈরি হয়।

এ বিষয়ে গবেষণাটির জন্য গবেকরা বৈবাহিক সম্পর্কের বাইরের অনলাইন ডেটিং সাইট অ্যাশলে মেডিসনের তথ্য ব্যবহার করেন। এতে আট মিলিয়ন ব্যবহারকারীর তথ্য যাচাই-বাছাই করা হয়। ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, সাড়ে নয় লাখ পুরুষ তাদের বয়সে যখন ‘৯’ সংখ্যাটি আসে তখন এ সাইট ব্যবহারে আগ্রহী হয়ে ওঠেন (অর্থাৎ বয়স যখন ২৯, ৩৯ কিংবা ৪৯)।

নারীরা কি পুরুষের মতোই এ বয়সে সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাসঘাতকতায় আগ্রহী হয়ে ওঠে? এ প্রসঙ্গে গবেষকরা জানান, নারীর ক্ষেত্রে এ বিষয়টি দেখা গেলেও তা পুরুষের মতো বেশি নয়।

কিন্তু কী কারণে এ বিশেষ বয়সে বিশ্বাসভঙ্গ? এ প্রসঙ্গে গবেষকরা জানান, মানুষ তাদের বয়স কোনো একটি মাইলফলকে আসার আগে জীবনের অর্থ সম্পর্কে নুতন করে চিন্তাভাবনা শুরু করে। আর এ থেকেই অনেকে নতুন সম্পর্ক গড়ার জন্য মনোযোগী হয়। আর এ থেকেই পুরনো সম্পর্ক অনেকে ভেঙে ফেলে কিংবা ভাঙার জন্য চিন্তাভাবনা করে। ফলে বিবাহ বহির্ভুত সম্পর্কের দিকে নজর পড়ে এ বিশেষ বয়সে।

২০১৪ সালের এক গবেষণায় জানা যায়, পুরুষদের জীবনে বড় কোনো জন্মদিনের আগে সম্পর্কের ক্ষেত্রে বিশ্বাসভঙ্গের প্রবণতা দেখা যায়। আর এ ঘটনাটি তাদের জীবনের বড় মোড়ও ঘুরিয়ে দিতে পারে।

 

Related Posts

Leave a Reply