May 5, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular অন-এ-প্লেট

সুস্বাদু কিন্তু সাক্ষাৎ মৃত্যুর দূত মোচি  !

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

খাবারটি সুস্বাদু কিন্তু সাখ্যাত মৃত্যুর দূত । জাপানের এই বিখ্যাত খাবার খেয়ে মৃত্যু হওয়াটা যেন স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আসলে জাপানের নববর্ষ উৎযাপনের সময় দেশের মানুষ মোচি নামক ভাতের তৈরি পিঠা খেয়ে থাকেন। তবে সুস্বাদু হলেও এই পিঠা খেতে গিয়ে গলায় আটকে দম বন্ধ হওয়ার জোগাড় হয় অনেকের। নিরীহ দেখতে ভাতের তৈরি পিঠাটি আমাদের দেশের ভাপা পিঠার সঙ্গে অনেকটাই মিলে যায়। কিন্তু সেটি যে কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারে তা যারা খেতে গিয়ে গলায় আটকে ফেলেছিলেন তারাই বলতে পারবেন! পিঠাটি আকারে ছোট হওয়ায় এবং এক কামড়ে খেতে গিয়ে অনেকেরই মোচি গলায় আটকে যায়।

আরও পড়ুন : মহার্ঘ এই মাছের দাম আড়াই কোটি

আমাদের দক্ষিণ এশিয়ার জনপ্রিয় পিঠাটি আকারে বড় এবং ছোট ছোট কামড়ে তা খাওয়ার কারণে তেমন একটা বিপদ ঘটে না। কিন্তু জাপানে ঐতিহ্যবাহী পিঠাটি খেতে গিয়ে প্রাণ গেছে অনেকেরই।চালের গুড়ো দিয়ে জাপানে এই পিঠাটি বানানো হয়ে থাকে। 

জাপানের মানুষ নববর্ষের দিনে ঐতিহ্যের অংশ হিসেবেই পিঠাটি বানিয়ে থাকেন। সুস্বাদু পিঠাটি সাধারণত সবজির তরকারি দিয়ে খেয়ে থাকেন তারা। কিন্তু পিঠাটি অত্যন্ত আঠালো হওয়ায় অনেকের জন্যই তা গলাধঃকরণে বেশ বেগ পেতে হয়।পুরো পিঠাটি মুখে নিয়ে খেতে গিয়ে অনেকেরই তা গলায় আটকে যায়। ফলে পরিস্থিতি হয় ভয়াবহ। দম আটকে অনেকের মৃত্যুও পর্যন্ত হয়। বিশেষ করে শিশু এবং বৃদ্ধদের ক্ষেত্রে এমন সমস্যাবেশি হয়ে থাকে।

জাপানের সংবাদমাধ্যম তরফে জানা গেছে, নববর্ষের সময় হাসপাতালে যারা গলায় খাবার আটকে হাসপাতালের দ্বারস্থ হন তাদের বেশিরভাগের বয়স ৬৫ কিংবা তার উপরে। ঐতিহ্যবাহী খাবারটি নিরাপদে খেতে চিকিৎসকেরা তাই মোচি’কে ছোট ছোট টুকরো করে এরপর তা খাবার পরামর্শ দিয়ে থাকেন।

Related Posts

Leave a Reply