May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

বজ্রপাতের সময় ওয়াই–ফাই বন্ধ রাখবেন নাকি চালু ?

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

দিন ধরেই বজ্রবিদ্যুৎ সো বৃষ্টি হচ্ছে ভারতের বেশ কয়েকটি রাজ্যে । জীবনযাপন মানিয়ে নিতে হচ্ছে প্রকৃতির সঙ্গে। এখন যেহেতু জীবনযাপনে অপরিহার্য হয়ে উঠেছে প্রযুক্তি—মোবাইল ফোন, টিভি, ইন্টারনেট সংযোগ—খেয়াল রাখতে হচ্ছে সেদিকেও।

অনেকের মনেই প্রশ্ন থাকে, বজ্রপাতের সময় ওয়াই-ফাই সংযোগ কি বন্ধ রাখা প্রয়োজন? নাকি চালু রাখলেও ক্ষতি নেই? কেউ কেউ অভিযোগ করেন, ঝড়বৃষ্টির কারণে পুড়ে গেছে তাদের রাউটার। কোন পরামর্শ মেনে চলা ভালো?

ওয়াই-ফাই একধরনের তারহীন ইন্টারনেট সংযোগ। এটি কাজ করে রাউটারের সাহায্যে। এই রাউটার চলে বিদ্যুৎ-সংযোগে। অনেকেই ধারণা করেন, বজ্রপাতের সময় যেহেতু রাউটার ক্ষতিগ্রস্ত হতে পারে, ওয়াই-ফাই সংযুক্ত যন্ত্রগুলোও হয়তো ক্ষতির মুখে পড়তে পারে।

প্রযুক্তিবিদদের বড় অংশ বলছে, বজ্রপাতের ফলে আপনার রাউটার নষ্ট হতে পারে। কিন্তু এর ফলে ওয়াই-ফাই সংযুক্ত ডিভাইসের কোনো ক্ষতির আশঙ্কা নেই। নষ্ট হলে রাউটারই নষ্ট হবে, কিন্তু তার প্রভাব পড়বে না ওই ওয়াই-ফাই নেটওয়ার্কে সংযুক্ত থাকা মুঠোফোন বা ল্যাপটপে।

বিদ্যুৎ-সংযোগে বজ্রপাত ঘটলে আমাদের ডিভাইসগুলো অতিরিক্ত চার্জ গ্রহণ করে অকেজো হয়ে যেতে পারে। এ জন্যই ইউপিএস বা স্ট্যাবিলাইজারের মতো যন্ত্রগুলোর মাধ্যমে আমরা যন্ত্রগুলো সুরক্ষিত রাখি।

বজ্রপাতের সময় যে ডিভাইসটি সেই মুহূর্তে বিদ্যুৎ-সংযোগকৃত অবস্থায় থাকে না, তাতে ক্ষতি হওয়ার আশঙ্কাও নেই। এ কারণে বজ্রপাতের সময় রাউটার বন্ধ রাখাই ভালো। শুধু রাউটার কেন, বাকি সব বৈদ্যুতিক যন্ত্র প্লাগ থেকে খুলে রাখা নিরাপদ।

বজ্রপাতের সময় তাই মোবাইল ফোনে চার্জ না দেওয়াই ভালো। ল্যাপটপ চালাতে হলে প্লাগ থেকে খুলে নিয়ে ব্যাটারিতে চালানো নিরাপদ। যদি সম্ভব হয় টিভির ডিশ সংযোগও খুলে রাখুন। ভোল্টেজ স্ট্যাবিলাইজার দিয়ে ফ্রিজ চালানো গেলে ভালো।

বজ্রপাতের সময় যেকোনো ইলেকট্রনিক ডিভাইস সুরক্ষিত রাখতে বাসা বা অফিসের কাট-আউট নিরাপদ রাখুন। নিয়মিত ইলেকট্রিশিয়ান ডেকে সংযোগ পরীক্ষা করিয়ে নিন। অনেকেই কাট-আউটে মোটা তার ব্যবহার করেন, যা বিদ্যুৎ-চালিত যন্ত্রের জন্য ক্ষতিকর।

Related Posts

Leave a Reply