May 10, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

খেলে ভুলবেন না বুটের শাহি হালুয়া

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী  : বুটের ডাল ২ কাপ (হালকা কুসুম গরম জলে ভিজিয়ে রাখতে হবে ১ ঘণ্টা, দারুচিনি ১ টুকরা, তেজপাতা ১ টি, এলাচি গুঁড়ো হাফ চা চামচ, গুঁড়ো দুধ ২/৩ টেবিল চামচ, ঘি আধা কাপ, চিনি আধা কাপ (মিষ্টি প্রয়োজনে কম বেশি করে নিন নিজের মত), হলুদ ফুড কালার সামান্য (ইচ্ছা), বাদামের ক্রিম বাটার ২/৩ টেবিল চামচ (পিনাট বাটার)

পদ্ধতি : প্রথমে ডাল ধুয়ে, ডালের সমান লিকুইড দুধ ও তেজপাতা দিয়ে সিদ্ধ দিতে হবে। খেয়াল রাখতে হবে যেনো শুকিয়ে পুডে না যায়। ডাল সেদ্ধ হয়ে পানি শুকিয়ে গেলে নামিয়ে নিতে হবে। ডালের সাথে বাদামের বাটার, ফুড কালার ও এলাচি গুঁড়ো দিয়ে ব্লেণ্ড করে নিতে হবে।

এখন প্যানে ঘি গরম করে দারুচিনি ফোঁড়ন দিয়ে ডাল, চিনি এক সাথে দিয়ে অনবরত নাড়তে হবে যেন লেগে পুডে না যায়। ৫ মিনিট এভাবে নেড়ে গুঁড়ো দুধ দিয়ে ঘন ঘন নাড়তে হবে। চুলার আঁচ মিডিয়াম রাখতে হবে। ২/৩ মিনিট পর হালুয়া আঠালো হয়ে প্যানের গা ছেডে আসলে নামিয়ে নিবেন।

ঘি মাখানো ডীশে গরম গরম ঢেলে সমান করে নিবেন, ঠাণ্ডা হলে ফ্রিজে ২০/২৫ মিনিট রেখে বের করে চার কোনা বা তিন কোণা করে কেটে নিন। তারপর পরিবেশন করুন মজাদার বুটের হালুয়া। নানা রকম ছাঁচে বসিয়ে ডিজাইন করতে পারেন। বা প্লেইন ডিশে বসিয়ে সেট করে কেটে নিতে পারেন।

Related Posts

Leave a Reply