May 3, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular ব্যবসা ও প্রযুক্তি

‘কম দামে ভালো ওষুধ, সবই আছে ফেরিওয়ালার ঝোলায়’ 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রুন হঠাৎ আপনার কানে ভেসে এলো, ”ওষুধ কিনবেন ওষুধ, কম দামে ভালো ভালো ওষুধ আছে নেবেন নাকি ?’ শুনেই তো কানকে বিশ্বাস হবে না। ওষুধের ফেরিওয়ালা।কিন্তু এমন দেশও আছে যেখানে নিত্য কানে ভেসে আসে এই ফেরিওয়ালার শব্দ। 

আটলান্টিক মহাসাগরের হাইতির ছোট্ট এই দ্বীপ পোর্ট আউ প্রিন্স দেশটিতে ওষুধের ফার্মেসি নেই বললেই চলে। ফলে এখানে জীবন রক্ষাকারী  ওষুধ বিক্রি হয় রাস্তা-ঘাটে ফেরি করে।প্রকৃতপক্ষে হাইতির মানুষের দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় ওষুধের নব্বই শতাংশের যোগান আসে এই ভ্রাম্যমান ফেরিওয়ালাদের কাছ থেকেই।
উন্নত বা উন্নয়নশীল দেশগুলোতে একটি ওষুধের দোকান দিতে গেলে ট্রেড লাইসেন্স সংগ্রহ, স্থানীয় কর্তৃপক্ষের অনুমোদনসহ বেশকিছু আনুষ্ঠানিকতা পালন করতে হয়। কিন্তু হাইতিতে এ ধরনের নিয়মের কোনো বালাই নেই। এখানে ওষুধ বিক্রির জন্য প্রয়োজন একটি বালতি, কাঁচি ও কিছু ওষুধ।
তবে ভালো বিক্রেতা হতে গেলে আপনাকে রোদে ঘুরে ঘুরে ওষুধ বিক্রির মানসিকতার সাথে সাথে ওষুধগুলো সুন্দর করে সাজানো শিখতে হবে। কারণ যার ওষুধের ঝুড়ি যতো সুন্দর করে সাজানো তার বিক্রির পরিমাণ তত বেশি।
এভাবে ওষুধের কেনা-বেচা সম্পূর্ণ বেআইনি হলেও হাইতির  লোকের  কাছে অতি সাধারণ। না বুঝে সহজ-সরল এই মানুষগুলো চায়না থেকে অবৈধভাবে আমদানী করা জন্ম নিয়ন্ত্রণকারী পিল থেকে শুরু করে গর্ভপাতের পিল পর্যন্ত ফেরিওয়ালাদের কাছ থেকে কিনে খাচ্ছে, যা তাদের জীবনের জন্য ভয়াবহ পরিণতি ডেকে আনছে।

Related Posts

Leave a Reply