May 9, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

সুখ নয় এই ভয়ানক কারণেই ভারতে ডিভোর্সের হার সবচেয়ে কম

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

ভারতে ডিভোর্সের হার সবচেয়ে কম, সুখী দাম্পত্য নয়, কারণ ভয়ানক! বিয়ে মানেই সঙ্গীর সঙ্গে সাত জন্মের বন্ধন। এমন ধারণাই যুগ যুগ ধরে চলে আসছে। জীবনের শেষ দিন পর্যন্ত স্বামী-স্ত্রী একসঙ্গে কাটাতে পারলেই সেই বিয়ে সফল। ভারতে কিন্তু এমন সফল বিয়ের সংখ্যাই বেশি।

সম্প্রতি একটি সমীক্ষার মাধ্যমে দেখা গিয়েছে, এই বিশ্বে ভারতের ডিভোর্সের হার সবচেয়ে কম। ১০০০টি বিয়ের মধ্যে মাত্র ১৩টি বিয়ের পরিণতি হয় ডিভোর্সে। কিন্তু সমীক্ষার এই ফলাফলই কি সুখী দাম্পত্যের প্রতিচ্ছবি? দাম্পত্য জীবন যেমনই হোক, বিয়ে টিকিয়ে রাখাতেই বুঝি বীরত্ব। তবে বিয়ে টিকে যাওয়ার পিছনে যে সব সময়ে অপার প্রেম থাকে এমনটা মনে করা ভুল। বরং সমীক্ষার মাধ্যমেই জানা গিয়েছে, অনেক সময়ে কয়েকটি নেতিবাচক কারণেও বিয়ে টিকে যায়। বা বলা ভাল, বিয়ে টিকিয়ে রাখাই বাধ্যতামূলক হয়ে পড়ে কিছু ক্ষেত্রে।

সমীক্ষার মাধ্যমে জানা গিয়েছে, দেশের মধ্যে উত্তরপ্রদেশ, বিহার, হরিয়ানা, রাজস্থানে ডিভোর্সের হার সবচেয়ে কম। উলটো দিকে উদার রাজ্য যেমন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ডিভোর্সের হার তুলনামূলক ভাবে বেশি।

জেনে নেওয়া যাক, ঠিক কী কারণের জন্য ভারতে ডিভোর্সের হার এত কম— 

• উত্তর ভারতের বেশিরভাগ রাজ্যেই পুরুষতন্ত্রের আধিপত্য। তাই সেখানে হাজার অত্যাচারেও মহিলাদের প্রতিবাদ বিরল। বরং অত্যাচার সহ্য করে বিয়ে টিকিয়ে রাখাতেই কৃতিত্ব। উলটো দিকে উত্তর-পূর্ব ভারতের মহিলারা আর্থিক দিক থেকে বেশি সাবলম্বী। তাই যে কোনও অনাচারের বিরুদ্ধে গলা তোলেন এবং প্রয়োজনে ডিভোর্সের আবেদনও করেন।

• প্রেমের সম্পর্কে বিচ্ছেদ মেনে নিলেও, ডিভোর্স নিয়ে এখনও সাবলীল নয় দেশের সিংহভাগ মানুষ। তাই শুধু মহিলারা নয়, প্রয়োজনে পুরুষরাও দাম্পত্য জীবন খারাপ হলেও বিয়ে টিকিয়ে রাখতে বাধ্য হয়। সাধারণত সামাজিক দায়ের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিতে ভয় পায় অধিকাংশ মানুষ।

• ডিভোর্স সম্পর্কিত আইনের ক্ষেত্রে ভারত অত্যন্ত প্রগতিশীল দেশ। স্বাধীনতার ঠিক পরেই এই বিল নারী পুরুষ উভয়ের জন্য পাশ হয়। কিন্তু এই পুরো পদ্ধতিই খুব সময়সাপেক্ষ এবং খরচসাপেক্ষও বটে। এই ধরনের সমস্যা এড়িয়ে যাওয়ার জন্যও ডিভোর্সের সিদ্ধান্ত নেন না অনেকে।

• আইনের দোরগোড়ায় ডিভোর্সের আবেদন নিয়ে পৌঁছে গেলেও ফিরে আসেন অনেকেই। আদালতের বিচারকরাই বেশিরভাগ ক্ষেত্রে পরিবারের কথা মাথায় রেখে সম্পর্ক আবার ঠিক করে নেওয়ার পরামর্শ দেন। পরিবার, নীতি ও সমাজের কথা মাথায় রেখেই তাই আইনের রাস্তা পাশ কাটিয়ে চলে যান অনেকেই।

• সব শেষে যে কারণটি আসে, সেটি হল ধর্ম। ভারতে হিন্দু ধর্মাবলম্বীদেরই সংখ্যা বেশি। হিন্দুধর্মে বিয়ে অন্যতম পবিত্র রীতি। তাই বিয়ে ভাঙা এদেশের বেশির ভাগ মানুষের কাছে ধর্মের অবমাননা করার সমান।

Related Posts

Leave a Reply