May 7, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

কোন ডিটারজেন্ট নয়, ব্যাস দু ঢাকনা এটি দিলেই পরিষ্কার শীতের পোশাক

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রে থাকা উপাদানেই ধুয়ে ফেলা সম্ভব উলের মতো গরম কাপড়গুলো। অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট কাপড় পরিষ্কার করে ঠিকই, কিন্তু হাতের ত্বক নষ্ট করে ফেলে এবং দূষিত করে পরিবেশ হিম ঠাণ্ডায় গরম কাপড় গায়ে চাপালেই যেন স্বস্তি। উল, পশম, কাশ্মীরি শাল— কত রকম গরম কাপড়ই তো ব্যবহার করি প্রতিনিয়ত। ব্যবহারের সঙ্গে সঙ্গে এর যথেষ্ট যত্ন না নিলেই নয়।

কাপড়ের যত্ন মানেই তো প্রথমে ধোয়া, এরপর রোদে শুকানো আর সবশেষে হালকা ইস্ত্রি করে কাপড়ের মধ্যে ন্যাপথলিন রেখে গুছিয়ে রাখা।

কেমন হয় যদি গরম কাপড়গুলো ধোয়ার ক্ষেত্রে ডিটারজেন্টের ব্যবহার না হয় একেবারেই। অবাক লাগছে নিশ্চয়ই? কাপড় ধোয়া হবে অথচ ব্যবহার হবে না সাবান, অবাক তো হওয়ারই কথা। সত্যিই তাই, ঘরে থাকা উপাদানেই ধুয়ে ফেলা সম্ভব উলের মতো গরম কাপড়গুলো।

অতিরিক্ত ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট কাপড় পরিষ্কার করে ঠিকই, কিন্তু হাতের ত্বক নষ্ট করে ফেলে এবং দূষিত করে পরিবেশ। শীতের দিনে প্রতিদিন ব্যবহারের মোটা কাপড়গুলো এবার থেকে ধুয়ে নিন কয়েক ফোঁটা ভিনেগার মেশানো জলে।

ঠাণ্ডা জলে দুই টেবিল চামচ ভিনেগার মিশিয়ে কাপড় ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। ২০ থেকে ৩০ মিনিট পর কাপড় তুলে পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। এতে ময়লা দূর হবে, সঙ্গে কাপড়ের গায়ে লেগে থাকা জীবাণুও মারা যাবে। ধোয়া হয়ে গেলে তোয়ালে দিয়ে চেপে জল ঝরিয়ে রোদে শুকাতে দিন। শুকিয়ে গেলে হালকা তাপে ইস্ত্রি করে ব্যবহার করতে পারবেন পুনরায়।

Related Posts

Leave a Reply