May 4, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

সাবধান! এই সামান্য জিনিসগুলোও করোনার বাহক 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনার প্রাদুর্ভাব থেকে রক্ষা পেতে নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই থাকতে বলা হচ্ছে। তবে তাতেও থেমে থাকছে না মানুষের নিত্য জীবন। কারণ কিছু বিশেষ নিত্য প্রয়োজনীয় জিনিস ছাড়া আমাদের একদম চলে না। আর সেই জিনিসগুলোথেকেই  নাকি দ্রুতগতিতে ছড়াতে করোনা। যেমন ধরুন অত্যন্ত প্রয়োজনীয় মোবাইল ফোন, চশমা কিংবা বাজারের ব্যাগ। এগুলি থেকেও প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ হতে পারে বলে জানাচ্ছেন ভারতীয় চিকিৎসকরা। 

খবর অনুযায়ী, বাঁচার প্রয়োজনে প্রতিদিনই যেতে হয় দোকানে, বাজারে । আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মোবাইল ফোন। কারোর সঙ্গে থাকছে অপরিহার্য চশমা । আমাদের সঙ্গে থাকা এই মোবাইল ফোন, চশমা বা বাজারের ব্যাগের মাধ্যমে ঘরে আসতে পারে ব্যাকটেরিয়া কিংবা করোনা ভাইরাসসহ নানা ধরনের সংক্রমণ। এমন আশঙ্কা জানিয়েছেন চিকিৎসকেরা।

সংক্রমণ ঠেকাতে যা করণীয়

তবে চিকিৎসকরা জানিয়েছে, বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালো ভাবে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মোবাইল ফোনও খুব ভাল ভাবে জীবানু মুক্ত করে নিতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে দুইটি ব্যাগ ব্যবহার করলেই সমস্যা সমাধান করা যাবে সহজে।

প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভাল ভাবে জল দিয়ে ধুয়ে নিয়ে হবে। তার পর চশমা পরিষ্কার করার জন্য যে বিশেষ লোশন আছে, তা দিয়ে ভাল ভাবে মুছে নিতে হবে। পরে চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই মুছে নেওয়া উত্তম।

বাইরে থেকে বাড়িতে ফিরেই হাত ধোওয়ার সঙ্গে সঙ্গে মোবাইল ফোনও খুব ভাল ভাবে ধুয়ে ও মুছে নিতে হবে। আর মাছের বাজারের ব্যাগে যদি রক্তের দাগ লেগে থাকে, তাহলে বাড়িতে ফিরেই ব্যাগটি সাবান বা সার্ফ এক্সেল দিয়ে ধুয়ে নিতে হবে।

Related Posts

Leave a Reply