May 2, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

নতুন কাপড়ের রং ওঠার ভয়? ৩টি পরীক্ষায় বুঝে নিন 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

নেকেই বাজারে নতুন ফ্যাশনের জামা কাপড় আসলেই কিনে থাকেন। দাম যত বেশিই হক তাতে কোন সমস্য নাই। আবার অনেকেই সস্তাতে যেখানে পাবে সেখানেই কিনে থাকেন। কিন্তু সস্তায় বা দামি যাই কেনা হোক- কাপড় থেকে রঙ উঠলে টাকাটাই পানিতে। দু’দিন ব্যবহার করতে না করতেই নতুন কাপড় হয়ে যায় ন্যাকড়া। শুধু তাই নয়, কাপড়ের কাঁচা রঙ ত্বকে লেগে অ্যালার্জি এমনকি ক্যান্সার পর্যন্ত হতে পারে।

আর তাই জামা কাপড়ের রঙ কতটা পাকা, সেটা বুঝে কেনা উচিৎ। কিন্তু না ব্যবহার করে কি করে বুঝবেন কাপড়ের রঙ কাঁচা না পাকা? উপায় আছে। কাপড়ের রঙ চেনার জন্য আছে কিছু টিপস-

১. খালি চোখেই অনেক সময় বোঝা যায়, কাপড়ের রঙ পাকা কি না। কাপড়ের রঙ পাকা না হলে রঙটি স্বাভাবিক রঙের তুলনায় অনেক বেশি উজ্জ্বল দেখায়। এক্ষেত্রে আপনি একই রঙের দুটি কাপড় পাশাপাশি রেখে যাচাই করা যায়। যে রঙটি কৃত্রিমভাবে উজ্জ্বল দেখাচ্ছে, সে রঙের আয়ু বেশি দিনের নয়।

২. কাপড়ের রঙ উঠবে কি না সেটা বোঝার জন্য কাপড়ের এক কোণা একটু সাবান জলে ভিজিয়ে নিতে পারেন। তারপর কয়েক মিনিট রেখে হাত দিয়ে কচলে দেখুন। যদি রঙ ওঠে তাহলে বুঝবেন ঠকেছেন।

৩. কাপড়ের খানিকটা অংশ ভিজিয়ে নিন, তারপর ওপরে একটি সুতি কাপড় রেখে ইস্ত্রি করুন। সুতি কাপড়টি যদি সাদাই থাকে, তাহলে আপনার কাপড়ের রঙ পাকা। নাহলে? পুরো টাকাই পানিতে।

Related Posts

Leave a Reply