April 30, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

করোনায় বাঁচলেও এই ব্যাকটেরিয়া কিন্তু সারাক্ষন আপনার মৃত্যুর অপেক্ষায় 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মানুষের সারা শরীরে রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। আর এসব ব্যাকটেরিয়া অপেক্ষা করছে আপনার মৃত্যুর। যখনই আপনি মৃত্যুমুখে পতিত হবেন, তখনই তারা শুরু করবে আপনাকে গলাধঃকরণ করা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।
এ সপ্তাহে এক গবেষণায় জানা গিয়েছে ব্যাকটেরিয়া কিভাবে একজন মানুষের মৃত্যুর পর তাকে গলাধঃকরণ করে। এ কাজে একদল সাহসী গবেষক কয়েক মাস সময় ব্যয় করেছেন। এতে তারা মৃতদেহের ব্যাকটেরিয়া, ফাঙ্গাস ও পরজীবীরা প্রতিদিন কিভাবে মৃতদেহকে একেবারে শেষ করে দেয়, সে পরিস্থিতি পর্যবেক্ষণ করেন।
ফরেনসিক গবেষকদের এ পর্যবেক্ষণ পরবর্তীতে সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে। এছাড়া মৃতদেহের এ গলাধঃকরণ প্রক্রিয়া বিশ্বের বিভিন্ন অঞ্চলের আবহাওয়ায় বিভিন্ন রকম হয়ে থাকে বলেও জানান গবেষকরা।
মারা যাওয়ার পর মানবদেহে সবার আগে পেটের ব্যাকটেরিয়াগুলোই আক্রমণ করে। এতে তারা পেট ছাড়িয়ে ক্রমে সারা দেহে প্রবেশ করে এবং দ্রুত বংশবৃদ্ধি করে দেহের ভেতরের অংশ গলাধঃকরণ করতে থাকে। অন্যদিকে আরেক ধরনের ব্যাকটেরিয়া আক্রমণ করে দেহের বাইরে থেকে। তারা ত্বকে আক্রমণ করে এবং ত্বক খেতে খেতে ক্রমে দেহের ভেতরে প্রবেশ করতে থাকে। মাইকেল বায়ার্ন এ বিষয়ে বলেন, ‘পৃথিবী শুধু আপনার মরে পড়ার অপেক্ষায় আছে।’
এ বিষয়ে গবেষকদের মাঝে একটি বড় প্রশ্ন চলে আসে। সেটা হলো, কিন্তু কেন আপনি জীবিত থাকতেই ব্যাকটেরিয়াগুলো আক্রমণ করে না?
এ বিষয়ে গবেষকরা বলেন, মানুষের রোগপ্রতিরোধ ব্যবস্থা এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আমাদের দেহের এ ব্যবস্থা কাজ করা বন্ধ করলেই স্বয়ংক্রিয়ভাবে তা ব্যাকটেরিয়ার আক্রমণের লক্ষ্যে পরিণত হয়।
আমাদের দেহের কোষগুলো প্রতিনিয়ত ব্যাকটেরিয়ার সঙ্গে যুদ্ধ করে। আর যতদিন আপনি সুস্থ ও সবল থাকেন ততদিন এসব ব্যাকটেরিয়া সুবিধা করতে পারে না। কিন্তু আপনি মৃত্যুমুখে পতিত হলেই এ ব্যাকটেরিয়াগুলো আপনাকে খাওয়া শুরু করে। আর এজন্য তারা একরকম অপেক্ষাতেই থাকে। যখনই আপনার মৃত্যু হয়, তখনই তাদের অপেক্ষা শেষ হয়।

Related Posts

Leave a Reply