May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

এই শত্রু থেকে বাঁচতে গর্তে কিম!

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তাকে নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। কেউ বলছে তিনি মৃত, কেউ বলছে কোমায় । কিন্তু তার অন্তর্ধান রহস্য এখনো অজানা। তিনি  উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। গত ১৫ এপ্রিল  উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা ও তার দাদু কিম ইল সাংয়ের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে অনুপস্থিত থাকা থেকে শুরু হয়েছে এই রহস্য। যদিও  দক্ষিণ কোরিয়ার উত্তর কোরিয়া বিষয়ক মন্ত্রী ইয়ন-চুল জানিয়েছে,  শারীরিক অসুস্থতা নয় বরং করোনাভাইরাস নিয়ে উদ্বেগের কারণেই কিম জং উন অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন । যদিও তার দেশের বেশ কিছু রাজনৈতিক ব্যক্তিদের মতে করোনা ভয়ে নিজেকে  সবার থেকে বিচ্ছিন্ন করে আত্মগোপন করেছেন কিম জং উন।

দাদুর জন্মবার্ষিকীর অনুষ্ঠানে কিম জং উনের অনুপস্থিতির এ ঘটনা বিরল, সেদিন থেকেই তাকে জনসম্মুখে দেখা যায়নি। মার্কিন কিছু সংবাদমাধ্যম উত্তর কোরিয়ার এই নেতার মৃত্যুরও খবর দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা উত্তর কোরিয়ায় কোনো ধরনের অস্বাভাবিক কার্যক্রম শনাক্ত করতে পারেননি বলে জানিয়েছেন। এছাড়া কিম জং উনের অসুস্থতার খবর প্রকাশের ক্ষেত্রে সতর্কতা অবলম্বনের পরামর্শ দেওয়া হয়।

এদিকে, উত্তর কোরিয়া বলছে, দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত কাউকে শনাক্ত করা যায়নি। করোনাভাইরাস প্রতিরোধে কঠোর ব্যবস্থা নেয়ার কারণে দেশটিতে এর প্রকোপ নেই বলে দাবি করেছে।

দক্ষিণ কোরিয়ার সংসদে দেওয়া ভাষণে মন্ত্রী ইয়ন চুল বলেছেন,  জানুয়ারির মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত কিম জং উনকে অন্তত দুবারের জন্য প্রায় ২০ দিনের মতো দেখা যায়নি। আমি মনে করি, বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে এটি বিশেষ অস্বাভাবিক কিছু নয়।

অন্যদিকে, কিম জং উন কি করছেন সেব্যাপারে ভালো ধারণা আছে বলে সোমবার দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, কিম ভালো আছেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনও তথ্য দেননি মার্কিন এই প্রেসিডেন্ট।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেছেন, তিনি কিমের স্বাস্থ্যের ব্যাপারে অবগত আছেন। উত্তর কোরিয়ার নেতার শারীরিক অবস্থার উন্নতির দিকে গভীর দৃষ্টি রাখছেন তিনি।

Related Posts

Leave a Reply