May 2, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

চট্টগ্রামের মেজবানি ডাল মুখে লেগে থাকবে এর স্বাদ 

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :
সামগ্রী : মাংস- ৬০০ গ্রাম (চর্বি ও হাড়সহ), ছোলার ডাল- ১ কাপ, সরিষার তেল- ১/৪ কাপ ও ৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ১ কাপ, আদা বাটা- ১ টেবিল চামচ, পোস্ত বাটা- ১ চা চামচ, রসুন বাটা- দেড় চা চামচ, সরষে বাটা- ১ টেবিল চামচ, বাদাম বাটা অথবা নারকেল বাটা- ১ টেবিল চামচ, লঙ্কা গুঁড়া- ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, জয়ফল ও জয়ত্রী গুঁড়া- আধা চা চামচ, জিরার গুঁড়া- ১ চা চামচ, ধনিয়ার গুঁড়া- ১ চা চামচ, গরম মসলা গুঁড়া- ১ চা চামচ, তেজপাতা- ৩টি, দারুচিনি- ২ টুকরা, তারা মসলা- ২টি, গোলমরিচ- ৬টি, লবঙ্গ- ৩টি, কালো এলাচ- ৩টি, সবুজ এলাচ- ৪টি, কাঁচালঙ্কা- ১০টি, লবণ- স্বাদমতো।
পদ্ধতি : পর্যাপ্ত জল জল দিয়ে ছোলার ডাল ভিজিয়ে রাখুন। ২ ঘণ্টা পর জল ছেঁকে চুলায় হাঁড়ি বসিয়ে দিয়ে দিন ডাল। ৪ কাপ জল ও আস্ত কাঁচালঙ্কা দিন। ১ চা চামচ লবণ দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ডাল ৭০ শতাংশ সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।সেদ্ধ হলে কাঁচালঙ্কাগুলো চামচ দিয়ে তুলে নিন। ডালও তুলে নিন একটি বাটিতে। ডাল, লঙ্কা ও সেদ্ধ করা জল – তিন উপকরণই আলাদা করে রেখে দিন।
একটি ছড়ানো প্যানে ১/৪ কাপ সরষে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে পেঁয়াজ কুচি ও আস্ত গরম মসলা দিয়ে বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে বাটা মসলাগুলো সব দিয়ে দিন। ভালো করে নেড়েচেড়ে সব গুঁড়া মসলা দিন। সব উপকরণ মিশিয়ে ১/৪ কাপ জল ও স্বাদমতো লবণ দিন। আগে সেদ্ধ করে রাখা কাঁচালঙ্কা দিয়ে প্যান ঢেকে দিন। ৫ মিনিট রেখে দিন এভাবে। মসলার উপর তেল উঠে আসলে মাংস দিয়ে দিন। মাংস দিয়ে নেড়ে প্যান ঢেকে দিন।লো মিডিয়াম আঁচে ১০ মিনিট ঢেকে রাখুন। পর্যাপ্ত জল দিয়ে প্যান আবারও ঢেকে দিন। ৩০ থেকে ৪০ মিনিট সেদ্ধ করুন মাংস। মাঝে কয়েকবার নেড়ে দেবেন। মাংস মাখা মাখা হয়ে গেলে সেদ্ধ করে রাখা ডাল দিয়ে দিন। নেড়েচেড়ে ঢেকে দিন প্যান। ৫ মিনিট পর ডাল সেদ্ধ করা পানিটুকু দিয়ে দিন প্যানে। লো মিডিয়াম আঁচে ১০ মিনিট রান্না করুন মাংস।আরেকটি প্যানে ৩ টেবিল চামচ সরিষার তেল গরম করে নিন। তেল গরম হলে রান্না করা ডালের ঝোল দিন ১ চা চামচ। একটু ভেজে মাংসের প্যানে দিয়ে দিন মিশ্রণটি। সব উপকরণ মিশিয়ে একটি বলক উঠলে নামিয়ে পরিবেশন করুন মজাদার মেজবানি ডাল।

Related Posts

Leave a Reply