May 2, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এক ট্যাবলেটেই ফের চির যৌবন   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রীরের সঙ্গে বয়স বাড়ে মস্তিষ্কেরও। একটা বয়স পর্যন্ত মানুষের মস্তিষ্কের বিকাশ হয়। তারপর ধীরে ধীরে ব্রেন সেলগুলির মৃত্যু ঘটতে শুরু করে। যার নির্যাস, চিন্তা-ভাবনার স্তর কমতে শুরু করা, ভুলে যাওয়া। তবে আর চিন্তা নেই। এবার বয়স বাড়লেও, মস্তিষ্ক থাকবে চিরযুবক। ৩০টি ভিটামিন ও মিনারেলের মিশ্রণে তৈরি হচ্ছে একটি ওষুধ। ওই ওষুধ ব্রেন সেল নতুন করে তৈরি করবে। ফলে অ্যালঝাইমার, পারকিনসনের মতো অসুখ হওয়ার আশঙ্কা প্রায় থাকবেই না।

ওন্টারিও’র ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের একদল চিকিত্‍‌সা বিজ্ঞানী গবেষণা চালান, কীভাবে মস্তিষ্কের বার্ধক্য রোধ করা যায়। নানা গবেষণার পর একটি ওষুধ তাঁরা তৈরি করেছেন। ইঁদুরের উপর ওষুধটি প্রয়োগ করে সাফল্যও মিলেছে। গবেষণা দলের প্রধান বিজ্ঞানী জেনিফার লেমন জানাচ্ছেন, ট্যাবলেটটি ইঁদুরের উপর প্রয়োগ করে দেখা গেছে, ব্রেন সেল ড্যামেজ হচ্ছে না। পুরনো সেল মরে গিয়ে, নতুন সেল তৈরি হচ্ছে। একই সঙ্গে দৃষ্টিশক্তি বাড়ছে, শরীর থাকছে চনমনে। লেমনের কথায়, ‘অ্যালঝাইমার, পারকিনসনের মতো স্নায়ুরোগ ঠেকাতে এই আবিষ্কার যুগান্তকারী হতে চলেছে। একটি ট্যাবলেটেই মস্তিষ্কের বার্ধক্য থেমে যাবে। চিরযৌবন।’

সাপ্লিমেন্টটি তৈরি করা হয়েছে, ভিটামিন বি, সি ও ডি মিলিয়ে ৩০টি ভিটামিন ও মিনারেল, ফলিক অ্যাসিড, গ্রিন টি-র নির্যাস, কড লিভার ওয়েল ইত্যাদি দিয়ে। সাপ্লিমেন্টটি নিয়ে আরও গবেষণা চলছে। আগামী দু’বছরের মধ্যেই বিশ্ববাজারে চলে আসবে এই ‘আশ্চর্য’ ওষুধ।

Related Posts

Leave a Reply