May 6, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

সবে ফোঁস, যেকোন সময় ছোবল মারতে পারে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়   

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

রোনার মারে টালমাটাল গোটা বিশ্ব। অন্যান্য দেশগুলোর মত ভারতও ক্রমাগত লড়াই চালিয়ে যাচ্ছে এই বিপদ থেকে রক্ষা পেতে। কিন্তু এরই মাঝে এবার এ বছরের প্রথম ঘূর্ণিঝড় ধেয়ে আসছে ভারতীয় উপকূলের দিকে।  সেই এপ্রিলের শেষ থেকে সাগরে বাসা বাঁধার চেষ্টা চালাচ্ছিল। অবশেষে তা শক্তি বাড়াতে শুরু করল। ঘূর্ণিঝড় আম্ফান এখন সাগরে ফুঁসছে। খুব শীঘ্রই আম্ফান শক্তিবৃদ্ধি করে ধেয়ে যেতে শুরু করবে ভারতীয় উপকূলের দিকে। তাঁর সম্ভাব্য অভিমুখ হিসেবে চিহ্নিত করা হয়েছে তামিনাড়ু। তবে একটু এধার-ওধার হলে ছাড়বে না পশ্চিমবঙ্গকে।

বর্তমানে ঝড় খুই ধীর গতিতে এগোচ্ছে। যে কোনও সময়ে শক্তি বাড়িয়ে ফোঁস করে উঠতে পারে। ভয়ঙ্কর সাইক্লোনে রূপান্তরিত হওয়ার সমস্ত গুণই বর্তমান আম্ফানের।

আবহবিদরা জানিয়েছেন বুধবার থেকে আম্ফান শক্তি বৃদ্ধির প্রক্রিয়া শুরু করবে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী ১৬ মে এই ঝড় আছড়ে পড়তে পারে উপকূলে। এখন পর্যন্ত অভিমুখ তামিলনাড়ুর দিকে। কোনও কারণে উত্তর-পশ্চিমে ঘুরলে অন্ধ্রপ্রদেশ, ওড়িশায় হানা দিতে পারে। আর আরও ঘুরে এলে পশ্চিমবঙ্গে আছড়ে পড়তে পারে। হাওয়া অফিস জানিয়েছে, ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে স্পষ্ট হয়ে যাবে ঘূর্ণিঝড় আম্ফানের যাবতীয় গতিবিধি। তখন স্পষ্ট করেই বলা যাবে কোনও রাজ্যে সরাসরি আছড়ে পড়বে এই ঘূর্ণিঝড়। আর কোন রাজ্যে তার প্রভাব পড়বে, তাও স্পষ্ট হবে আগামী দুদিনের মধ্যে।

Related Posts

Leave a Reply