May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনা বাড়ি-বাড়ি পৌঁছে দিল লাখ লাখ ইঁদুর বিপদ ‘আতঙ্ক’

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা ভাইরাস ও লকডাউন গোটা বিশ্বেই ঘটিয়েছে নানান পরিবর্তন। শুধু মানুষের জীবনেই নয় পরিবর্তন হয়েছে পশু–পাখির জীবন শৈলীতেও। অনেক সমস্যার মাঝেই এসেছে অনেক কিছু নতুন।

এমনি এক নতুন সমস্যার নাম ইঁদুর। সম্প্রতি ইংল্যান্ডে নতুন করে একটি সমস্যা দেখা দিয়েছে। বাড়িতে বাড়িতে হঠাৎ করে হানা দিচ্ছে বড় বড় ইঁদুরের দল। মনে করা হচ্ছে, লকডাউনের সময় বিভিন্ন রেস্তোরাঁ ইত্যাদি বন্ধ থাকার কারণে শহরের আস্তাকুঁড়ের বাসিন্দা এই সব ইঁদুরের দল এখন আর খাবার পাচ্ছে না। তাই তারা চলে আসছে জনবসতি এলাকায়। সেখানে বাড়িতে বাড়িতে ঘুরে খাবারের সন্ধান চালাচ্ছে। না পেলে এমনকি একে অপরকে মেরে খেয়ে নিচ্ছে তারা। ফলে এক কেলেঙ্কারি কাণ্ড বেধেছে।

সম্প্রতি ম্যাঞ্চেস্টারের একটি সংবাদপত্রে প্রকাশিত হয়েছে একটি ছবি। সেখানে দেখা যাচ্ছে ওই এলাকার বাসিন্দা একটি বড় ইঁদুর হাতে ধরে আছেন, যেটি দৈর্ঘ্যে ১৮ ইঞ্চি লম্বা। সবক’টি এত বড় না হলেও কমবেশি ১২ ইঞ্চির প্রায় সবকটিই। জানা গেছে, প্রথাগত ইঁদুর মারার বিষ আর কাজ করছে না এদের শরীরে। সেই বিষকেও হজম করার ক্ষমতা তৈরী করে নিয়েছে এই ইঁদুরের দল।

সব থেকে চিন্তার বিষয় এত দ্রুত এরা বংশবৃদ্ধি করে যে সংখ্যায় ইঁদুরকে নিয়ন্ত্রণ করা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। গবেষকরা বলছেন, বছরে সাত বার একাধিক সন্তানের জন্ম দিতে পারে মহিলা ধেড়ে ইঁদুর। ফলে প্রতিবার লাফিয়ে লাফিয়ে বাড়ে সংখ্যা।

Related Posts

Leave a Reply