May 10, 2024     Select Language
KT Popular অন-এ-প্লেট

এই সানডে স্বাদ পাল্টান শাহি চিকেন মাখানি দিয়ে

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

সামগ্রী : শাহি চিকেন মাখানি বানাতে একটি আস্ত মুরগি বড় বড় টুকরো করে চারপিস কেটে নিন। টক দই- বড় দুই চামচ। ভালো করে ফেটিয়ে রাখুন।আদা, রসুন বাটা- বড় এক চামচ। পেঁয়াজ কুচি- এক কাপ। পেঁয়াজ বাটা- এক্চামচ। পেঁয়াজ বেরেস্তা এবং কিশমিশ মিহি করে বাটা- এক চামচ করে। সাদা তেল- এক চামচ। সর্ষের তেল- এক চামচ। জিরে, এলাচ, দারুচিনি, তেজপাতা- ফোড়ন দিতে। নুন, লাল লঙ্কা বাটা- স্বাদমত। অ্যালমন্ড, কাজু- পাঁচটি করে, জলে ভিজিয়ে রাখবেন। তারপরে বেটে নেবেন। জিরে, ধনে গুঁড়ো- এক চামচ। কাশ্মিরি লঙ্কা গুঁড়ো- এক চা চামচ। গরুর ননীযুক্ত দুধ- এক কাপ। কসৌরি মেথি পাতা গুঁড়ো- এক চা চামচ। ঘি- এক চা চামচ। ( যদি মন চায়)।

পদ্ধতি : শাহি চিকেন মাখানি বানাতে প্রথমেই ঘন্টা দুয়েক মুরগি ম্যারিনেট করে নিন দই, অল্প আদা, রসুন, নুন, লঙ্কা, সর্ষের তেল, ধনে, জিরে দিয়ে। ম্যারিনেট করার আগে কাঁটা চামচ দিয়ে মুরগির টুকরোগুলি একটু ফুটো ফুটো করে নেবেন। অ্যালুমিনিয়াম ফয়েলে মুরগির পিসগুলি সাজিয়ে দুই পিঠ অল্প লালচে করে ব্রয়েল করে নিন।

কড়াইতে সাদা তেল গরম করে ফোড়ন দিন। ফোড়নের সুগন্ধ বেরোলে পেঁয়াজকুচি দিন। বাদামি রং ধরলে তাতে বাটা পেঁয়াজ, বাকি আদা, রসুন মিশিয়ে পনের থেকে কুড়ি সেকেন্ড নাড়াবেন। আঁচ এক্দম কম করে ঢাকা দিয়ে দুই মিনিট তা রান্না হতে দিন। ঢাকনা উঠিয়ে গুঁড়ো মশলা মেশান। ভালো করে নাড়িয়ে মুরগির টুকরোগুলি মেশান। হাতা দিয়ে ভালোভাবে মশলা মাখান মাংসের টুকরোগুলিতে। ঢাকা দিয়ে দশ মিনিট কম আঁচে রান্না হতে দিন। ঢাকনা তুলে দুধ দিয়ে মিশিয়ে ফুটে উঠলে আবার ঢেকে দিন মাংস যতক্ষণ না সুসিদ্ধ হচ্ছে। মাংস সেদ্ধ হলে তাতে দিন বাদাম, কাশ্মিরি লঙ্কা গুঁড়ো, পেঁয়াজ বেরেস্তা এবং কিশমিশ বাটা। সব ভালোমত মিশিয়ে পাঁচমিনিট দমে বসিয়ে রাখুন। পাঁচমিনিট পরে ঢাকনা খুলে মেথি আর ঘি ছড়িয়ে পরিবেশন করুন।

Related Posts

Leave a Reply