May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

হাসপাতালে এক রোগীর অ্যান্টিবায়োটিক এই ভয়ঙ্কর প্রভাব ফেলে অন্যদের ওপরেও 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

হাসপাতালের বেডে যে রোগী থাকেন তাকে যদি অ্যান্টিবায়োটিক দেওয়া হয় তাহলে তা যে শুধু তার ওপরই প্রভাব ফেলে তা নয়, এমনকি পরবর্তী রোগীর ওপরেও তা প্রভাব ফেলে। আর এ অ্যান্টিবায়োটিকের প্রভাবে সে বেডে থাকা পরবর্তী রোগীর দেহেও সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায় বলে জানিয়েছেন গবেষকরা।

সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, হাসপাতালের বেডে কোনো রোগীর যদি অ্যান্টিবায়োটিক নিতে হয় তাহলে তা পরবর্তী রোগীর ডায়রিয়া কিংবা সংক্রমণের আশঙ্ক অনেকাংশে বেড়ে যায়।
গবেষকরা এ বিষয়টি নিণয় করার জন্য আমেরিকার হাসপাতালের রোগীদের ওপর গবেষণা করেন। এতে তারা প্রায় ২৭ হাজার মৃত্যুর পরিসংখ্যান ব্যবহার করেন। এরপর গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, অ্যান্টিবায়োটিকের কারণে স্বাভাবিক ব্যাকটেরিয়ার আরও শক্তিশালী হয়ে ওঠে। হাসপাতালে কোনো রোগীর থাকার পর তার সেই বেডে কিছু ব্যাকটেরিয়া থেকে যায়। এরপর অন্য কোনো রোগী সে বেডে আসলেও সেই শক্তিশালী ব্যাকটেরিয়া তাকে সংক্রমিত করতে পারে। আর এতে সে রোগীর মৃত্যুও হতে পারে।
এ বিষয়ে গবেষণাটি করেছেন মার্কিন গবেষকরা। গবেষণাপত্রটির লেখক কলম্বিয়া ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের গবেষক ড. ড্যানিয়েল ফ্রিডবার্গ বলেন, ‘অন্য গবেষণাতেও এ বিষয়টি প্রমাণিত হয়েছে যে, এক রোগীর ওপর প্রয়োগ করা অ্যান্টিবায়োটিকের প্রভাবে অন্য রোগীদেরও প্রভাবিত করে। যে রোগীদের অ্যান্টিবায়োটিক প্রদান করা হয় না তাদেরও  এটি প্রভাবিত করে।’
এ গবেষণায় ফ্রিডবার্গ প্রায় লক্ষাধিক রোগীর নানা তথ্য বিশ্লেষণ করেন, যারা ২০১০ থেকে ২০১৫ সালের মধ্যে বিভিন্ন সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন । তিনি জানান, প্রায় এক শতাংশের বেশি রোগী সি.ডিফ-এ সংক্রমিত হন দ্বিতীয় পর্যায়ের বেডে।
তিনি বলেন, ‘চিকিৎসক ও রোগীদের প্রয়োজনের বাইরে অ্যান্টিবায়োটিক দেওয়া উচিত নয় ‘
তিনি আরও বলেন, ‘প্রায়ই সুনির্দিষ্ট কারণ ছাড়াই অ্যান্টিবায়োটিক প্রদান করা হয়।’
অতিরিক্ত অ্যান্টিবায়োটিক শুধু সেই রোগীর ওপর প্রভাব ফেলে, তা নয় পরবতী রোগীরও ওপরও তা প্রভাব ফেলতে সক্ষম।

Related Posts

Leave a Reply