April 27, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

মশার ক্ষমতায় করোনা! কি বলছে গবেষণা 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস : 

মানুষ থেকে মানুষের শরীরে কভিডের জীবাণু ছড়িয়ে দেওয়ার ক্ষমতা কি মশার রয়েছে? এ বিষয়ে আশ্বস্ত করছেন গবেষকরা। নতুন একটি গবেষণায় জানানো হয়েছে, মশার কামড় থেকে কভিড-১৯ ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হতে পারে না।

সায়েন্টিফ রিপোর্টস জার্নালে প্রকাশিত প্রথম পরীক্ষামূলক পর্যবেক্ষণে দাবি করা হয়েছিল, কভিড-১৯ এর জন্য দায়ী সার্স কভ-২ ভাইরাস মশার মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে। মশার এই ভাইরাস বহন করার ক্ষমতা রয়েছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা, প্রথম থেকেই দাবি করে আসছে মশা করোনাভাইরাস ছড়াতে পারে না। মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস স্টেট বিশ্ববিদ্যালয়ের গবেষক স্টিফেন হিগসও হুয়ের সঙ্গে সহমত পোষণ করে দাবি করেন, মশার করোনা ছড়ার ক্ষমতা নেই। তত্ত্বের সপক্ষে তথ্যও দিয়েছেন এই মার্কিন গবেষক।

মশার তিনটি পরিচিত প্রজাতি নিয়ে গবেষণা চালানো হয় যা চীনে রয়েছে। চীনকে গুরুত্ব দেওয়ার কারণ চীনের উহান থেকেই গোটা বিশ্বে প্রাণঘাতী এই ভাইরাস ছড়িয়ে পড়ে। যা ক্রমে মহামারীর আকার নিয়েছে। গবেষণায় দেখা গিয়েছে, ভাইরাসটি মশার এই তিন প্রজাতির মধ্যে প্রতিরূপ তৈরি করতে অক্ষম। যে কারণে মানুষের মধ্যে কোভিড সংক্রমণ ছড়িয়ে পড়ার কোনওরকম আশঙ্কা নেই।

Related Posts

Leave a Reply