May 5, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular শারীরিক

এখনবিমান বন্দর, স্টেশন এবং ভাড়া গাড়ি সবচেয়ে ক্ষতিকর 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা তান্ডবে নাজেহাল বিশ্ব।প্রাণ হারানোর যেন মিছিল। বাড়ি-বাইরে কোথায় শান্তি নেই। সবসময় ভয় এই বুঝি করোনা ভাইরাস গ্রাস করল। কিন্তু বেরোন ছাড়াও যে উপায় নেই। তবে জানেন কি কোন স্থানগুলি সবচে বেশি জীবানুপূর্ন। বিমান বন্দর, ট্রেন স্টেশন এবং ভাড়া গাড়ি এই সবগুলো জায়গাই জীবাণুতে পরিপূর্ণ থাকে। এসব জায়গায় গেলে জীবাণু এড়িয়ে চলা অসম্ভব। তবে আপনি এসব জায়গার সবচেয়ে নোংরা জায়গাগুলো এড়িয়ে চলার মাধ্যমে জীবাণুমুক্ত থাকতে পারেন।

১. বিমান বন্দরে
বোর্ডিং পাস প্রিন্ট করার জন্য স্ক্রিন স্পর্শ করা
একবার ভাবুন কতগুলো নোংরা হাত আপনার আগে ওই স্ক্রিনটি স্পর্শ করেছে। বিশেষজ্ঞদের মতে প্রচুর লোকের স্পর্শ পড়ে এমন জায়গা এমআরএসএ, গ্রুপ এ স্ট্রেপ এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতো সম্ভাব্য রোগজনক শক্তির আধার।
এমন ক্ষেত্রে আঙ্গুলের ডগার বদলে বরং গিঁট ব্যবহার করুন। কারণ আঙ্গুলের ডগা ব্যবহার করলে তাতে লাগা জীবাণু আপনার চোখ বা মুখে ঢুকে যেতে পারে।
গেটের নিরাপত্তা এবং বোর্ডিং লাইনগুলো
গেট খোলার সঙ্গে সঙ্গে বোর্ডিংয়ের জন্য দৌঁড়ে যাচ্ছেন? লাইনের অন্যরা যদি কাশি বা হাঁচি দেয় তাহলে ভিড় থেকে দূরে সরে যাওয়াই ভালো। এর মাধ্যমে আপনি সবচেয়ে বেশি স্থানান্তরযোগ্য জীবাণু এড়িয়ে চলতে পারবেন। বিশেষকরে, শ্বাসযন্ত্রের ভাইরাস এড়িয়ে যেতে পারবেন। এজন্য ভাইরাসের উৎস থেকে অন্তত দুই ফুট দূরে দাঁড়িয়ে থাকতে হবে। আর দূরে সরে থাকতে না পারলে একটি রুমাল বা অন্য কোনো কাপড় মুখোশ হিসেবে ব্যবহার করুন।
২. ট্রেন স্টেশনে
চলন্ত সিঁড়ির হাতল
ট্রেনের দিকে যাওয়ার সময় চলন্ত সিঁড়ির হাতল থেকে আপনার হাতগুলো দূরে সরিয়ে রাখুন। কারণ লোকে কাশি দেওয়ার সময় হাত দিয়ে মুখ ঢাকার পর পুনরায় সেই হাত চলন্ত সিঁড়ির হাতলে রাখেন। চলন্ত সিঁড়ির হাতল থেকে পাকস্থলিকে আক্রান্ত করতে পারে এমন ভাইরাস যেমন নোরোভাইরাস ও রোটাভাইরাস এর সংক্রমণ ঘটতে পারে। এছাড়া সাধারণ ঠাণ্ডা রোগের ভাইরাসও ছড়াতে পারে এ থেকে।
৩. ভাড়া করা গাড়ি
স্টিয়ারিং হুইল এবং রেডিও ডায়াল
বেশিরভাগ কম্পানিই হয়তো একজন কাস্টমারের পর আরেকজন কাস্টমারের কাছে গাড়ি ভাড়া দেওয়ার সময় তা পরিষ্কার করে। কিন্তু এরপরও আগের কাস্টমার থেকে ঠিক কী পরিমাণ জীবাণু রয়ে গেছে তা বলা মুশকিল। সুতরাং উচ্চ স্পর্শপ্রবণ জায়গাগুলোর কথা ভাবুন। আগের চালকের কাছ থেকে স্টিয়ারিং হুইলটি সবচেয়ে বেশি দূষিত হয়ে থাকতে পারে। সুতরাং ব্যাকটেরিয়ারোধী টিস্যু ব্যবহার করুন। স্টিয়ারিং হুইল বা রেডিও ডায়ালটি টিস্যু দিয়ে পরিষ্কার করে নিতে পারেন।

Related Posts

Leave a Reply