May 1, 2024     Select Language
৭কাহন Editor Choice Bengali KT Popular

দীর্ঘ ২০ বছর মাথায় নভচারীদের হেলমেট পরেই পৃথিবীতে মহিলা

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

রোনা আবহে এখন মুখে মাস্ক পড়তে হচ্ছে বলেই অস্বস্তিতে প্রাণ ঝালাপালা। কিন্তু  ধরুন যদি ২০ বছর ধরে আমাকে-আপনাকে মাথায় হেলমেট পরে থাকতে হত তাহলে ? ভাবছেন, পাগল নাকি ! না, একদম পাগলের প্রলাপ নয়। সত্যি সত্যি এমন একজন মহিলা আছেন যিনি দীর্ঘ ২০ বছর মাথায় হেলমেট পরেই জীবন কাটাচ্ছেন। তার নাম ফাতেমা গাজেভি। মরক্কোর বাসিন্দা। তিনি বিগত প্রায় ২০ বছর ধরে মাথায় মহাকাশচারীদের হেলমেট পড়ে আছেন।

হেলমেট পড়ার কারণটা অবশ্য একটি বিরল রোগ। ফতিমা একটি বিরল ত্বকের রোগে ভুগছেন, যার নাম জিরোডার্মা পাইগামেন্টোসাম। এই রোগে আক্রান্তদের ত্বকে রোদ লাগলে মারাত্মক ক্ষতি হয়। সাধারণত প্রত্যেকের শরীরে বিশেষ করে মুখে রোদ পড়তে পড়তে একসময় চামড়া পুড়ে যায়, তবে কোষগুলো তা নিজে থেকেই ঠিক করে। কিন্তু এই রোগের কারণে নিজে থেকে কোষ আবার ঠিক হতে পারে না। এই পরিস্থিতিতে মুখে সূর্যের আলো পড়লে ত্বকে ক্যান্সার হতে পারে।

ফতিমার বয়স যখন ১৩ ছিল, তখন তার এই রোগ ধরা পড়ে। তিনি গত ২০ বছর ধরে হেলমেট পরে শরীরকে রোদের হাত থেকে বাঁচিয়ে রাখছেন। ফতিমা এ কারণে দিনের বেলা বেশির ভাগ সময় ঘুমান এবং রাতে বাইরে বের হন । রোদ না থাকলেও ঘর থেকে বাইরে বের হতে মাস্ক ও গ্লাভস ব্যবহার করেন তিনি।

Related Posts

Leave a Reply