May 7, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

ট্রাম্পের চুলের স্টাইল নিখুঁত করতে আইন সংশোধনের প্রস্তাব 

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন শাওয়ারের জলের স্পিড যথেষ্ট না হওয়ায় তিনি তার চুলের যত্ন ঠিকমতো নিতে পারছেন না। তার এমন অভিযোগের পর মার্কিন ফেডারেল সরকার শাওয়ারের মুখ দিয়ে কত স্পীডে জল ছাড়া হবে তার সংজ্ঞায় পরিবর্তন এনে জলের  চাপ বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

১৯৯২ সালের মার্কিন আইন অনুযায়ী শাওয়ারের মুখ দিয়ে প্রতি মিনিটে আড়াই গ্যালনের বেশি জল ছাড়ার নিয়ম নেই। ট্রাম্প প্রশাসন বলছে, এই সীমা নির্ধারণ শাওয়ারের পূর্ণাঙ্গ মুখের ক্ষেত্রে প্রযোজ্য যেন না থাকে। তারা চাইছে প্রতি মিনিটে শাওয়ারের ঝাঁঝরির প্রতিটি গর্ত দিয়ে যেন সর্বোচ্চ ২.৫ গ্যালন জল ছাড়া হয়।

ভোক্তা এবং পরিবেশ সংরক্ষণ সংগঠনগুলো বলেছে এটা অপচয় এবং অপ্রয়োজনীয়। গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউসে এই অভিযোগ আনার পর গতকাল বৃহস্পতিবার দেশটির সরকারের জ্বালানি মন্ত্রণালয় সংশ্লিষ্ট আইনে এই পরিবর্তনের প্রস্তাব এনেছে।

ট্রাম্প ওইদিন বলেন, ‘আপনি স্নান করছেন কিন্তু যথেষ্ট জল আসছে না। আপনি হাত ধোবেন, কিন্তু জল আসছে না। আপনি কী করবেন? আপনি কি দীর্ঘক্ষণ শাওয়ারের নিচে দাঁড়িয়ে থেকে স্নান করবেন? দেখুন আমার চুল— আমি আপনাদের কথা জানি না, কিন্তু আমার চুলের স্টাইল নিখুঁত হতে হবে’।

সংরক্ষণবাদী সংগঠন অ্যাপ্লায়েন্স স্ট্যান্ডার্ডস অ্যাওয়ারনেস প্রজেক্টের নির্বাহী পরিচালক অ্যান্ড্রু ডিলাস্কি এই প্রস্তাবকে উদ্ভট অভিহিত করে বার্তা সংস্থা এপিকে বলেন, ‘এমন প্রস্তাব কোনো কাজে লাগবে না বরং প্রতি মিনিটে আড়াই গ্যালনের জায়গায় ১০ থেকে ১৫ গ্যালন জলের অপচয় হবে।’

কনজিউমার রিপোর্টস নামে ভোক্তা সংগঠনের ভাইস প্রেসিডেন্ট ডেভিড ফ্রিডম্যান বলছেন, তাদের তথ্য অনুযায়ী আমেরিকায় শাওয়ারের সরঞ্জাম, শাওয়ারের ঝাঁঝরি মুখ নিয়ে মানুষ খুবই সন্তুষ্ট। তারা যে পরিমাণ জল পান তাতেও তারা খুশি এবংজলের এই সীমা বেঁধে দেয়ার কারণে জলের বিলে সাশ্রয় নিয়েও তারা সন্তুষ্ট।

Related Posts

Leave a Reply