May 3, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

শকুন্তলা দেবীর থেকে দ্রুত দৌড়ায় বিশ্বশ্রেষ্ঠ ভানুর গণনা  

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

পৃথিবীর সবচেয়ে দ্রুতগতির মানব কম্পিউটার খ্যাত শকুন্তলা দেবীকে হার মানালেন ভারতের হায়দ্রাবাদের নীলাকান্ত ভানু প্রকাশ। মাত্র ২০ বছর বয়সে মেন্টাল ক্যালকুলেটর ওয়াল্ড চ্যাম্পপিয়নশিপে অ্যাট মাইন্ড স্পোর্টস অলিম্পিয়াডে গোল্ড মেডেল জিতলেন এই ভানু প্রকাশ। লিমকা বুক অফ ওয়াল্ড রেকর্ডসের খাতায় নাম লিখিয়েছেন বিশ্বের সবচেয়ে দ্রুত গতির এই মানব কম্পিউটার।

খবর বলছে, ক্যালকুলেটারের চেয়ে দ্রুতগতিতে গণনা করতে পারেন ভানু প্রকাশ। এর জের ধরেই এমএসওতে (বুদ্ধিমত্তার সবচেয়ে বড় সম্মাননা যা লন্ডনে অনুষ্ঠিত হয়) ভারতের হয়ে প্রথম গোল্ড মেডেল জিতেছেন তিনি।

করোনার জন্য এ বছর ভার্চুয়ালভাবে এমএসও অনুষ্ঠিত হয় এবং সেখানে ১৩ টি দেশের সর্বোচ্চ ৫৭ বছর বয়স পর্যন্ত ৩০ জন প্রতিযোগি অংশগ্রহণ করে। দ্বিতীয় ও তৃতীয় স্থান অংশগ্রহণকারীদের চেয়ে ৬৪ পয়েন্টে এগিয়ে রয়েছেন ভানু। তিনি বলেন তার যোগ্যতা প্রমাণের জন্য সে আরো কিছু গণনা করার জন্য প্রস্তুত ছিলো। বর্তমানে ভিশন ম্যাথ ল্যাব তৈরির কথা ভাবছেন যার ফলে লাখো শিক্ষার্থী উপকৃত হবে।

সাক্ষরতা যেমন কোন দেশের জন্য গুরুত্বপূর্ণ তেমনি সবার ম্যাথ ফোবিয়াকে দূর করতে চান ভানু। এর জের ধরেই বাচ্চাদের মধ্যে গণনার পরিমাণ চান ভানু। এতে করে সবার মধ্যে গণিত ফোবিয়া দূর হবে বলে আশাবাদ জানিয়েছেন এই মানব কম্পিউটার।  ভানুর আগে এ রেকর্ড গড়ে তুলেছিলেন স্টক ফ্ল্যান্সবার্গ ও শকুন্তলা দেবী।

Related Posts

Leave a Reply