May 19, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

অব্যাহতি নিলেন জাপানের সব থেকে বেশিদিনের প্রধানমন্ত্রী

[kodex_post_like_buttons]

কলকাতা টাইমস :

তিনি জাপানের সব থেকে বেশিদিন থাকা প্রধানমন্ত্রী। তিনি শিনজো আবে । ২০১২ সালে প্রধানমন্ত্রীর পদ গ্রহণের পর একবার পদত্যাগ করেছিলেন। কিন্তু এবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করার ঘোষণা করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। স্বাস্থ্যগত সমস্যার কারণ দেখিয়ে পদত্যাগের এ ঘোষণা দিলেন তিনি।

শুক্রবার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা করেন । সংবাদ সম্মেলনে আবে বলেন, আমি চাই না দায়িত্বে থাকা অবস্থায় কোনো সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমার শারীরিক সমস্যা কোনো বাধা হয়ে দাঁড়াক। নিজের মেয়াদ পূর্ণ করতে না পারার জন্য জনগণের কাছে ক্ষমাও চেয়েছেন তিনি।

টেলিভিশন ভাষণে পদত্যাগের ঘোষণা করে শিনজো আবে বলেন, ‘রাজনীতিতে দুর্বল শারীরিক অবস্থার প্রভাব পড়া উচিত নয় এবং যখন আমি জাপানের মানুষের প্রত্যাশা পূরণ করতে পারছি না, তখন সিদ্ধান্ত নিয়েছি যে, আমি আর প্রধানমন্ত্রী থাকতে পারি না আর তাই আমি পদত্যাগ করবো।’

তিনি আরও বলেন, ‘রাজনীতিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কোনো ফলাফল তৈরি করতে পারা। সাত বছর এবং আট মাস আমি এই ফল পেতে আমার সর্বোচ্চ দিয়ে চেষ্টা করেছি কিন্তু এখন আমি আমার অসুস্থতার কারণে তা করতে পারছি না। আমার চিকিৎসা সেবা নেওয়া প্রয়োজন।’

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান অনলাইনের প্রতিবেদনে বলা হচ্ছে, আবের সহকারী জাপানের অর্থমন্ত্রী তারো আসো হয়তো ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন। তবে আবের এই পদত্যাগের ঘোষণার ফলে তার দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টিতে (এলডিপি) নেতৃত্ব নিয়ে লড়াই শুরু হতে পারে।

এলডিপির নেতা এবং প্রধানমন্ত্রী হিসেবে তার স্থলাভিষিক্ত কে হবেন এমন প্রশ্নের জবাবে অবশ্য শিনজো আবে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

গুরুতর অসুস্থ হয়ে গত ১৭ আগস্ট সকালে রাজধানী টোকিওর একটি হাসপাতালে ভর্তি হন শিনজো আবে। তবে সরকারিভাবে একে প্রধানমন্ত্রীর নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা হিসেবে উল্লেখ করা হলেও তখন থেকেই জাপানের রাজনৈতিক অঙ্গনের পাশাপাশি দেশের সংবাদমাধ্যমগুলোতে তার পদত্যাগের গুঞ্জন শুরু হয়।

Related Posts

Leave a Reply