May 9, 2024     Select Language
Editor Choice Bengali KT Popular রোজনামচা

করোনা ব্যাজ, ‘প্রটেক্টিভ’ কম ক্ষতিই বেশি !

[kodex_post_like_buttons]
কলকাতা টাইমস :

র্তমানে সারাবিশ্বেই প্রাণঘাতী ভাইরাসের কারণে মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। লাখ লাখ মানুষের জীবন কেড়েও ক্ষান্ত হচ্ছে না করোনা।

এই ভাইরাসের দাপটে মানুষের জীবন প্রায় অতিষ্ঠ। এখনও পর্যন্ত এর নির্দিষ্ট কোনো ওষুধ বা ভ্যাকসিন আবিষ্কৃত না হলেও বিজ্ঞানীরা বলছেন, একমাত্র ভ্যাকসিনই হয়তো মানবজাতিকে এই ভাইরাসের হাত থেকে রক্ষা করতে পারবে।

বিজ্ঞানীরা এর ভ্যাকসিন এবং সঠিক চিকিৎসার খোঁজে রাত দিন এক করছেন তখন অন্যদিকে করোনার কিছু ভুল চিকিৎসাও ডালপালা মেলতে শুরু করেছে।

বিশ্বের বিভিন্ন দেশে এর মধ্যেই করোনায় নানা ধরনের অপচিকিৎসা শুরু হয়েছে। এমনকি সামাজিক মাধ্যমেও এগুলো দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

সম্প্রতি করোনা থেকে বাঁচতে এক ধরনের ‘প্রটেক্টিভ ব্যাজ’ কেনার ধুম পড়েছে। বলা হচ্ছে এই ব্যাজ নাকি ভাইরাস প্রতিহত করতে পারে। নানাবিধ সুবিধার কথা বলে দেদারসে এসব ব্যাজ বিক্রি করা হচ্ছে।

এদিকে, নাইজেরিয়া এবং সুদানসহ আফ্রিকার বিভিন্ন দেশের রাজনীতিবিদদেরও এ ধরনের ‘প্রটেক্টিভ ব্যাজ’ পরতে দেখা গেছে। এটা অনেকটা আইডি কার্ডের মতো। শার্ট বা যে কোনো পোশাকের সঙ্গে আইডি কার্ডের মতো ঝুলিয়ে রাখা যায় এই ব্যাজ।

ভাইরাসকে প্রতিহত করতে সক্ষম উল্লেখ করে বিশ্বের বিভিন্ন দেশেই এ ধরনের ব্যাজ বিক্রি হচ্ছে। যদিও এগুলোর কার্যকারিতা সম্পর্কে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এই ব্যাজ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো বলছে, এগুলো থেকে এক ধরনের ব্লিচিং এজেন্ট বের হয় যার মাধ্যমে ভাইরাস এবং ব্যাক্টেরিয়া মরে যায়।

কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃতপক্ষে করোনা ভাইরাসের ক্ষেত্রে এগুলো তেমন কোনো কাজই করে না, উল্টো এগুলো থেকে উপকারের বদলে মানুষের ক্ষতি হতে পারে।

Related Posts

Leave a Reply